টঙ্গীতে পোশাক শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ২১


Published: 2021-05-10 19:29:12 BdST, Updated: 2021-06-13 23:51:19 BdST

লাইভ প্রতিবেদক: ঈদে বাড়তি ছুটির দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ ও সড়ক অবরোধের মধ্যে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়েছে। সোমবার দুপুরে টঙ্গীর মিল গেইট এলাকায় এ ঘটনায় অন্তত ২১ জন আহত হয়েছেন, তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানিয়েছে শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ।

আজ সোমবার ছুটি বাড়ানোর দাবিতে এই দুই কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ, বিক্ষোভ ও ভাঙচুর করেন। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গেলে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সংঘর্ষের সময় আহত শ্রমিকদের মধ্যে মামুন (২৭), রবি (২১), লতিফ (১৯), ইমরান (১৯), রুবেল (২২), রুবেল (২৪), রনি (২২), এহসানুল হক (৩৫), রাজীবুল (২৬), হাসান (২৬) কলি (২৪), নিজাম উদ্দিন (৩০), সমলা (২৫), ইয়াসমিন (২০), হাসিনা (৪০), সাব্বির (২২), সাবিনা (২৫), রিনা (২০) এর নাম জানা গেছে। তাদের মধ্যে ১১ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়েছে।

এছাড়া আহত এএসআই রুবেলকে (সিটিএসবি, টঙ্গী পূর্ব থানা) টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে ভর্তি করা হয় বলে জানান হাসপাতালের আবাসিক চিকিৎসক ও করোনা’র ফোকাল পারসন মো. পারভেজ হোসাইন।

প্রত্যক্ষদর্শীসহ ও বিভিন্ন সূত্রে জানা গেছে, প্রতিদিনের মতো আজ সোমবার সকালে কর্মস্থলে এসে কাজ শুরু করেন শ্রমিকরা। এসময় মালিক পক্ষ থেকে ঈদ উপলক্ষে তিন দিনের ছুটির নোটিশ দেওয়া হয়। এতে উত্তেজিত হয়ে ওঠেন শ্রমিকরা। তাঁরা ঈদের ছুটি ১০ দিন দেওয়ার দাবি করতে থাকেন। একপর্যায়ে কারখানা থেকে বের হয়ে বিক্ষোভ করতে থাকেন তাঁরা। শ্রমিকরা ঈদের ছুটি তিন দিনের পরিবর্তে ১০ দিন করার দাবিতে স্লোগান দিতে থাকেন।

বিক্ষোভের খবর পেয়ে পুলিশ বেলা ১২টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। এসময় শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে। একপর্যায়ে শতাধিক রাউন্ড শট গানের গুলি ছোড়ে পুলিশ। এতে ১৫ জন শ্রমিক গুলিবিদ্ধ ও ৩৫ জন আহত হন। আহতদের মধ্যে পাঁচ পুলিশ সদস্যও রয়েছেন যাঁরা শ্রমিকদের ইট-পাটকেলের আঘাতের শিকার হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সংঘর্ষ শুরু হলে শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে। সেখানেও শ্রমিকদের সরাতে পুলিশ একাধিক টিয়ার শেল নিক্ষেপ করে। এখনো থেমে থেমে পুলিশের সঙ্গে সংঘর্ষ চলছে শ্রমিকদের।

ঢাকা, ১০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।