লকডাউনে 'মুভমেন্ট পাস', লক্ষাধিক আবেদন


Published: 2021-04-13 16:43:58 BdST, Updated: 2021-05-10 01:06:28 BdST

লাইভ প্রতিবেদক: মহামারি নভেল করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে কঠোর লকডাউনে জরুরি কাজে বাইরে যেতে ‘মুভমেন্ট পাস’ উদ্বোধন করেছে বাংলাদেশ পুলিশ। লকডাউনে বিশেষ কয়েকটি কারণে ও পুলিশের দেওয়া মুভমেন্ট পাস ছাড়া এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়া যাবে না।

আজ মঙ্গলবার এই পাস দেওয়া শুরু করেছে পুলিশ, চালু করেছে একটি অ্যাপ। চালুর পর প্রথম ঘণ্টায় আ‌বেদন জমা পড়ে‌ছে প্রায় এক লাখ ২৫ হাজার। প্র‌তি মি‌নি‌টে আ‌বেদন জমা পড়ছে প্রায় ১৫ হাজার। পুলিশের জনসংযোগ বিভাগ থেকে এই তথ্য জানানো হয়েছে।

পুলিশ সদর দফতরের জনসংযোগ বিভাগের এআইজি মো. সোহেল রানা বলেন, ‘প্রত্যেক ব্যক্তিকে দিনে তিনটার বেশি মুভমেন্ট পাস দেওয়া হবে না। সপ্তাহে প্রতি জনকে সর্বোচ্চ ১৫টি মুভমেন্ট পাস দেওয়ার চিন্তা ভাবনা রয়েছে।’

উল্লেখ্য, আগামীকাল ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সরকারি নিষেধাজ্ঞার মধ্যে বাড়ির বাহিরে যাদের একান্তই যেতে হবে তাদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে বাংলাদেশ পুলিশ। তবে সাংবাদিকসহ জরুরি সার্ভিসে কর্মরতদের জন্য মুভমেন্ট পাস লাগবে না।

এদিকে প্রতি ঘণ্টায় বিপুল পরিমাণ আবেদনের কারণে জটিলতায় পড়ছে পুলিশ সদর দফতরের সার্ভার। মাঝে মাঝে মুভমেন্ট পাসের লিংকে প্রবেশ করতে পারছেন না আবেদনকারীরা। তবে পুলিশ দফতর সূত্র বলছে, একসঙ্গে এতো আবেদনের কারণে কিছুটা সেবা বিঘ্নিত হচ্ছে। এ ত্রুটির সমাধানে কাজ করা হচ্ছে।

আগামীকাল বুধবার থেকে শুরু হওয়া লকডাউনের সময় পাস বা এসব কারণ ছাড়া এবং অপ্রয়োজনে বের হলে তাকে পুলিশের জেরার মুখে পড়তে হবে। মঙ্গলবার (১৩ এপ্রিল) সকালে রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে মুভমেন্ট পাস অ্যাপের উদ্বোধন করার সময় এই তথ্য জানান পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

তিনি বলেন, ‘এই পাস ব্যবহার করে নাগরিকরা এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন। তবে এক মোবাইল নম্বর ও গাড়ি নম্বর দিয়ে একবারই পাস নেওয়া যাবে।’

গাড়ি বের করার বিষয়ে নাগরিকদের নিরুৎসাহী করে তিনি বলেন, ‘অবশ্যই মুভমেন্ট পাস নেবেন। পুলিশকে সবাই সহযোগিতা করবেন।’

ঢাকা, ১২ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।