ডেঙ্গু: মারাত্মক হুমকিতে দেশ, আতঙ্ক!


Published: 2020-05-29 14:02:58 BdST, Updated: 2020-07-10 16:16:06 BdST

লাইভ ডেস্ক: মারত্মক ঝুকিতে আছে গোটা দেশ। ভয়াল করোনার মাঝেও প্রতিদিন অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছেন ডেঙ্গুতে। অনেকেই আছেন নানান শঙ্কা ও আতঙ্কে। এদিকে এবারও একলা চলো নীতিতে কাজ শুরু করেছে দুই সিটি করপোরেশন। যদিও ডেঙ্গু নিয়ন্ত্রণে উপেক্ষিত বিচারবিভাগীয় তদন্ত কমিটির রিপোর্ট। ওই প্রতিবেদনে সংশ্লিষ্ট সংস্থাগুলোর সাথে সমন্বয়ের পরামর্শ দিলেও তা কেবল কাগজে কলমেই রয়েছে সীমাবদ্ধ।

ডেঙ্গ বিশেষজ্ঞরা বলছেন, করোনার সংকটের এই সময়ে, সমন্বিত উদ্যোগ না নেয়ায়, এবারেও মারাত্মক হুমকিতে দেশ। গত বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে দুই সিটির ভূমিকার কড়া সমালোচনা করা হয়েছে। ব্যর্থতার আংশিক দায় সিটি করপোরেশনকে দিয়েছে হাইকোর্টের নির্দেশে গঠিত বিচারবিভাগীয় তদন্ত কমিটি।

পাশাপাশি সমন্বিতভাবে বছরব্যাপী মশক নিধনের পরামর্শ দেয়া হয় তদন্ত কমিটির রিপোর্টে। কিন্তু কে মানে কার কথা। দুই সিটি নিজেদের স্বার্থে অনেক কিছুই করছেন। অনেকেই অভিযোগ করেছেন সিটি করপোরেশন তাদের নিজস্ব জনশক্তি দিয়ে যা করাচ্ছে তা রীতিমত প্রশ্নবোধক।

এদিকে আবারও এসেছে ডেঙ্গু মৌসুম। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, এবার মে মাস পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩০৩ জন। যা গত বছরের মে মাসের তুলনায় ৬৯ জন বেশি। তবে সিটি করপোরেশন হাঁটছে আগের পথেই। তারা তেমন কোন উদ্যোগ বা জন সচেনতামুলক কোন উদ্যোগ নিচ্ছে বলে চোখে পড়ে না।

জানাগেছে নির্মাণাধীন ভবন আর স্বচ্ছ পানির বিভিন্ন উৎস থেকে জন্ম নেয়া এডিস মশা ছড়িয়ে পড়ছে লোকালয়ে। নগর পরিকল্পনাবিদরা বলছেন, বছরজুড়ে সমন্বিত কার্যক্রমই পারে ডেঙ্গু মহামারি রুখতে। তা নাহলে এটাও ছোবল দিতে পারে নগরবাসীদের। এখনই সচেতন হওয়ার সময়।

এসব বিষয়ে নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবীব বলেন, বিপর্যয়ের সময় এই বিষয়ে আরো বেশি সমন্বয়, জন সম্পৃক্ত ব্যবস্থাপনার দিকে কার্যকর ভূমিকা নিতে হবে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনা পরিস্থিতিতে ডেঙ্গু মোকাবিলা করা না গেলে, ভেঙে পড়বে স্বাস্থ্য ব্যবস্থা।

এদিকে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, ডেঙ্গু এবং করোনার মহামারি একত্রে চললে দেশের মানুষ অসহনীয় অবস্থায় পড়বে। যদিও ঢাকা উত্তরের মেয়র বলছেন, সব সংস্থাকে সঙ্গে নিয়ে এবার ডেঙ্গু নিয়ন্ত্রণে তৎপর তারা।

এসব নানান বিষয়ে উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, ঈদের পর এখন আমরা আবারও জোর তৎপরতা চালাবো। কিন্তু সাধারণ জনগণের হস্তক্ষেপ খুব বেশি প্রয়োজন।
কাদের ব্যর্থতায় গত বছর ডেঙ্গু নিয়ন্ত্রণ করা যায়নি, সে বিষয়ে একটি মামলা এখনো বিচারাধীন রয়েছে হাইকোর্টে। সচেতন মহল মহল মনে করেন এখনই সময়। এখনই শক্ত হাতে নিয়ন্ত্রনের পরিকল্পনা নিতে হবে দুটি সিটি করপোরেশনকে।

ঢাকা, ২৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।