৪ হাজার ছাড়াল করোনা আক্রান্ত পুলিশের সংখ্যা


Published: 2020-05-26 16:09:14 BdST, Updated: 2020-07-07 00:07:51 BdST

লাইভ প্রতিবেদকঃ মহামারি নভেল করোনা ভাইরাসের তাণ্ডব বেড়েই চলেছে। সেই সাথে বাড়ছে এই ভাইরাস সংক্রমণ হওয়ার ঝুঁকি। সংক্রমণ মোকাবিলায় সামনে থেকে কাজ করছে পুলিশ। আর এই পুলিশেও করোনা থাবা বসিয়েছে অনেক আগেই। এই ভাইরাসে আক্রান্ত পুলিশ সদস্যের সংখ্যা ছাড়িয়েছে ৪ হাজার।

মঙ্গলবার পর্যন্ত পুলিশের ৪ হাজার ৫৩ জন সদস্যের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ঢাকা মহানগর পুলিশে (ডিএমপি) ১ হাজার ৩৯৪ জন। কোয়ারেন্টাইনে রয়েছেন ৩ হাজার ৭৪৫ জন। আইসোলেশনে রয়েছেন ১ হাজার ৯২৭।

সেই সঙ্গে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ১৪ জন পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। পুলিশের একাধিক দায়িত্বশীল সূত্র সমকালকে এ তথ্য নিশ্চিত করেছে।

এ বিষয়ে পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা জানান, চলমান করোনাযুদ্ধে জনগণের সুরক্ষা নিশ্চিত করতে গিয়ে এ পর্যন্ত পুলিশের করোনায় আক্রান্ত হওয়া ১ হাজার ১১৯ জন সদস্য সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

তাদের অনেকেই জনগণের সেবায় নিজেকে নিযুক্ত করতে আবারও কাজে যোগ দিয়েছেন। কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের উন্নত ও মানসম্মত ‘চিকিৎসা ও সেবায়’ সুস্থতার হার দ্রুততার সঙ্গে বাড়ছে।

তিনি আরও জানান, পুলিশ সদস্যদের মধ্যে করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল ড. বেনজীর আহমেদের নির্দেশে বিভিন্ন ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

একই সঙ্গে আক্রান্ত পুলিশ সদস্যদের জন্য সর্বোত্তম সেবা ও শুশ্রুষা নিশ্চিত করতে বেসরকারি হাসপাতাল ভাড়া করাসহ সকল পুলিশ হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য পর্যাপ্ত উন্নত চিকিৎসা সরঞ্জামাদ সংযোজন করা হয়েছে। এ কারণে একদিকে পুলিশ আক্রান্তের হার ক্রমান্বয়ে কমছে, তেমনি দ্রুততার সঙ্গে বাড়ছে সুস্থতার হার।

সোহেল রানা জানান, চলমান করোনাযুদ্ধে মাঠ পর্যায়ের অগ্রভাগে আছে বাংলাদেশ পুলিশ। এ কারণে অনেক ঘাত-প্রতিঘাত সবার আগে পুলিশকে মোকাবিলা করতে হচ্ছে। তবুও শক্ত মনোবল আর পূর্ণ উদ্যমে এগিয়ে চলছে বাংলাদেশ পুলিশ।

প্রসঙ্গত, চীনের উহান শহর থেকে গত ডিসেম্বরে ছড়ানো করোনাভাইরাস এখন গোটা বিশ্বকে মৃত্যুপুরীতে পরিণত করেছে। এ ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫৬ লাখেরও বেশি মানুষ।

মৃতের সংখ্যা তিন লাখ ৪৮ হাজার ছাড়িয়েছে। তবে ২৩ লাখ ৮১ হাজারের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় গত ৮ মার্চ।

ঢাকা, ২৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।