'আম্পান: 'ক্ষতি হয়েছে ১ লাখ ৭৬ হাজার হেক্টর জমির ফসল''


Published: 2020-05-21 22:27:41 BdST, Updated: 2020-05-25 09:55:12 BdST

লাইভ প্রতিবেদকঃ ঘূর্ণিঝড় আম্ফানের প্রবল তাণ্ডবের কারণে সারা দেশে এক লাখ ৭৬ হাজার সাত হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বোরো ধানের মত প্রধান ফসলের খুব বেশি ক্ষতি হয়নি। জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

এ সময় কৃষিমন্ত্রী জানান, আমরা যতটুকু ক্ষতি হবে বলে ধারণা করেছিলাম তার চেয়ে কম ক্ষতি হয়েছে। তবে ৭ থেকে ৮ দিন আগে এই ঝড় হলে কৃষিতে আরও বেশি ক্ষতি হতো। কৃষির কী পরিমাণ ক্ষতি হয়েছে তা উপ-সহকারী কৃষি কর্মকর্তরা ব্লকে ব্লকে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করবেন। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে ক্ষতির পূর্ণাঙ্গ প্রতিবেদন পাওয়া যাবে।

তিনি আরও জানান, হাওরে শতভাগ এবং সারা দেশে ৭২ শতাংশ বোরো ধান কাটা শেষ হয়েছে। খুলনা অঞ্চলে ৯৬ ভাগ, সাতক্ষীরা ৯৭ ভাগ, পটুয়াখালী ৩২০০ হেক্টর ধান হয়, তারমধ্যে ২৭০০ হেক্টর ঘরে তোলা শেষ। তবে এই এলাকায় প্রায় দেড় লাখ হেক্টর জমিতে মুগডাল আবাদ হয়। পটুয়াখালীর সব ডাল ঘরে তোলা সম্ভব হয়েছে।

তবে, ভোলাতে কিছু পরিমাণ ধানের ক্ষতি হয়েছে। আম্ফানের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আমের। সাতক্ষীরায় ৪০০০ হাজার হেক্টর জমিতে আম হয়, তার মধ্যে ঝড়ে ৩ হাজার হেক্টর জমির আম ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঢাকা, ২১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।