সন্ধ্যার আগেই স্থল ভাগে আম্ফানের হানা!


Published: 2020-05-20 17:49:54 BdST, Updated: 2020-08-05 14:33:13 BdST

লাইভ প্রতিবেদকঃ ক্রমশ শক্তিশালি রূপ ধারণ করছে ঘূর্ণিঝড় আম্ফান। প্রতি ঘণ্টায় গতিবেগ বাড়িয়েছে। ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে উপকূলের দিকে এগোচ্ছে এই সাইক্লোনটি। ইতোমধ্যে দাপট দেখানো শুরু করেছে উড়িষ্যার পারাদ্বীপে। আরও কাছে চলে এসেছে পশ্চিমবঙ্গের দীঘার। প্রবল বেগে পশ্চিমবাংলার বুকে আছড়ে পড়ার অপেক্ষায় সুপার সাইক্লোন আম্ফান।

কিছুক্ষণ আগে ঝড়টির এগোনোর গতিবেগ ছিল ঘণ্টায় ১৪ কিলোমিটার। এখন ২০ কিলোমিটার এগোচ্ছে ঘণ্টায়। স্থলভাগের যত কাছে আসছে ততই গতি দ্রুত হচ্ছে সেই সাথে শক্তিশালি হয়ে উঠছে।

কলকাতা আবহাওয়া দপ্তরের শেষ তথ্যানুযায়ী, স্থানীয় সময় বিকেল ৩টার পর আম্পান স্থলভূমিতে ঢোকার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। পাঁচটা থেকে সাড়ে পাঁচটার মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে সাইক্লোনটি।

বর্তমানে ঘূর্ণিঝড়ের কেন্দ্রে গতিবেগ রয়েছে প্রতি ঘণ্টায় প্রায় ১৭০ থেকে ১৮০ কিলোমিটার। যা সর্বোচ্চ প্রতি ঘণ্টায় ২০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। স্থলভাগে আম্পান যখন আছড়ে পড়বে তখন গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার।

কলকাতাসহ উপকূলবর্তী জেলাগুলোতে কালো মেঘে ঢেকেছে আকাশ। শুরু হয়েছে বৃষ্টি এবং দমকা হাওয়া। স্থলভূমিতে আছড়ে পড়ার সময় কলকাতায় ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৩০ কিলোমিটার। মোকাবিলায় প্রস্তত সরকার। রাজ্যেরে অনেক জেলায় ভেঙে পড়ছে গাছ। কলকাতায় বন্ধ হলো সমস্ত উড়ালপুলে যান চলাচল।

ঢাকা, ২০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।