‘সঙ্কটে কেউ সুযোগ নেবেন না’


Published: 2020-03-25 19:54:49 BdST, Updated: 2020-03-31 23:05:36 BdST

লাইভ ডেস্কঃ নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সঙ্কটকালীন এই পরিস্থিতির সুযোগ না নিতে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “এ সঙ্কটময় সময়ে আমাদের সহনশীল এবং সংবেদনশীল হতে হবে। কেউ সুযোগ নেওয়ার চেষ্টা করবেন না। করোনাভাইরাস মহামারী মোকাবেলায় বিশ্বের হিমশিম খাওয়ার মধ্যে বুধবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে একথা বলেন শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, সবাইকে সচেতন থাকতে ও গুজব না ছড়াতে অনুরোধ করছি। কেউ গুজব ছড়ালে তাকে কঠোর শাস্তির আওতায় আনা হবে বলেও ঘোষণা দেন তিননি। করোনা মোকাবেলায় মাত্র ১৪ দিন  যে যেখানে আছেন সেখানেই অবস্থান করার আহ্বান জানান শেখ হাসিনা। 

এসময় তিনি জানান বাজারে কোন প্রকার খাবারের ঘার্তি নেই। সুযোগ নিয়ে অহেতুক কেউ দ্রব্যমূল্যের দাম না বাড়ানোর হুশিয়ারি দেন প্রধানমন্ত্রী। এসময় ভোক্তাদেরও খাবার মজুদ না করতে আহ্বান জানান তিনি। কৃষকদের বেশি বেশি ফসল ফলানোর কথাও বলেন শেখ হাসিনা।

স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির সামনে এসে নভেল করোনাভাইরাস মহামারী মোকাবেলায় স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সব ধরনের জনসমাগম ও অনুষ্ঠান আয়োজন থেকে সবাইকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

ভাষণে তিনি বলেন, “এবারের স্বাধীনতা দিবস এক ভিন্ন প্রেক্ষাপটে উদযাপিত হচ্ছে। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গোটা বিশ্ব এখন বিপর্যস্ত। ধনী বা দরিদ্র, উন্নত বা উন্নয়নশীল, ছোট বা বড়- সব দেশই আজ কমবেশি নভেল করোনা নামক এক ভয়ঙ্কর ভাইরাস দ্বারা আক্রান্ত। আমাদের প্রাণপ্রিয় বাংলাদেশও এ সংক্রমণ থেকে মুক্ত নয়।”

সারাবিশ্বে মহামারী রূপ নেওয়া কভিড-১৯ রোগে ইতোমধ্যে বিশ্বে ১৮ হাজারের বেশি মানুষের মৃত্যু ঘটেছে, আক্রান্তের সংখ্যা ৪ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশেও সংক্রমণ ঘটেছে প্রাণঘাতি এই ভাইরাসের, মারা গেছেন পাঁচজন, আক্রান্তের সংখ্যা ৩৯ জন।

করোনাভাইরাসের ব্যাপক বিস্তার ঠেকাতে জনসমাগমে নিষেধাজ্ঞা রয়েছে; এবার স্বাধীনতা দিবসের প্রায় সব অনুষ্ঠানই বাদ দেওয়া হয়েছে। ভাষণে প্রধানমন্ত্রী দেশবাসীকে স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানানোর পাশাপাশি মুক্তিযুদ্ধে যেসব বিদেশি রাষ্ট্র এবং জনগণ সহযোগিতা করেছিল, তাদের স্মরণ করেন।

শেখ হাসিনা বলেন, “আজকের এই দিনে আমি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যিনি আমাদের একটি স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র উপহার দিয়েছেন।”

এসময় জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ এবং ২ লাখ নির্যাতিত নারীর প্রতিও শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।

ঢাকা, ২৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।