করোনা ঝুঁকি নিয়ে কাজ করছেন রেলওয়ের কর্মচারীরা


Published: 2020-03-25 18:57:26 BdST, Updated: 2020-09-19 08:43:44 BdST

রাশেদ রাজনঃ প্রাণঘাতি করোনা ভাইরাস প্রতিরোধে বারবার গণজমায়েত থেকে দূরে থাকার কথা বলা হলেও সরকারি এই নির্দেশনা অমান্য করে রাজশাহীর পশ্চিমাঞ্চল রেলওয়ের ওয়েম্যান দ্বারা রেললাইন মেরামতসহ পরিস্কারের কাজ করাচ্ছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

যদিও সরকারের রেল মন্ত্রনালয় করোনা ঝুঁকি এড়াতে সারা দেশে রেল যোগাযোগ বন্ধ রেখেছেন। অপর দিকে চাকরি বাচাতে ঝুঁকি নিয়েই মাইলকে মাইল জড়ো হয়ে কাজ করছেন ওয়েম্যান কর্মীরা।

করোনা প্রতিরোধের নিয়ম না জানা এ কর্মীরা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়াচ্ছে। প্রতিদিন রাজশাহী হতে সিতলাই, ও হরিয়ান এলাকায় ১৫/২০ জনের গ্যাং সকাল থেকে বিকাল পর্যন্ত কাজ করছেন। এছাড়া তাদের নেই কোনো সুরক্ষার সরঞ্জাম।

কর্মরত শ্রমিকরা

 

এই অবস্থায় করোনা ছড়ানোর ঝুঁকিপূর্ণ পরিবেশের কারণে উদ্বিগ্ন সচেতন মহল। করোনা ভাইরাস ছড়ানোর কারণ, প্রতিকার ও তার প্রতিরোধের উপায় জানিয়ে রাজশাহী জেলার সর্বত্রই চলছে মাইকিং, প্রচার প্রচারণা।

বুধবার দুপুরে নগরীর ভদ্রা রেল ক্রসিং পার হয়ে জামালপুর নামক স্থানে দেখা যায়, কোদাল, গেওতি, হাসুয়া টালা, হাচুরা, সাবলসহ কাজে নিয়োজিত বিভিন্ন সরঞ্জাম নিয়ে এবং একাধিক হাতবদল করে কাজ করছেন তারা।

ধুলো-ময়লা ও হাঁচি-কাশি, থুতু ফেলা, হাত মেলানোসহ বন্ধ নেই সংস্পর্শে আসার কোন কিছুই। সংক্রমন প্রতিরোধের কোন ব্যবস্থায় নেননি রেল কতৃপক্ষ। এতে ঝুঁকি বাড়াচ্ছে করোনার সংক্রমণের। তবে ঝুঁকিপূর্ণ জেনেও চাকরি বাঁচানোর তাগিদেই কাজ করছেন বলে জানিয়েছে একাধিক ওয়েম্যান কর্মীরা।

পশ্চিমাঞ্চল রেলওয়ের এইএন মোঃ নাজমুল হাসান জানান, রেল চলাচলের ঝু্ঁকিটা মাথায় রেখে লাইনের ত্রুটিগুলো মেরামতের কাজ করা হচ্ছে তাদের দারা। এছাড়া ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা হয়েছে তাদের নিরাপত্তার জন্য হ্যান্ড গ্লাভস, মাস্ক ও সাবানের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

ঢাকা, ২৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআর//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।