তপ্ত গরমেও অনুশীলন চলছে


Published: 2021-05-21 20:50:28 BdST, Updated: 2021-10-16 20:27:16 BdST

স্পোর্টস লাইভ: এবারের বিশ্বকাপ বাছাইপর্বে অংশ নিতে দু’দিন আগেই কাতার পৌঁছেছে ভারত ফুটবল দল। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আগে ভাগে বাংলাদেশ দলেরও দোহায় যাওয়ার কথা ছিল। কিন্তু কাতার সরকারের কঠোর বিধি নিষেধের কারণে সেখানে আগে দল পাঠাতে পারছে না বাফুফে।

ভারত আগে গেলেও বাংলাদেশ যাচ্ছে আগামী ৩০শে মে। বিশ্বকাপের বাছাইয়ে আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে মাঠে নামার আগে দলকে দুটি প্রস্তুতি ম্যাচ খেলানোর পরিকল্পনা ছিল বাফুফের। কিন্তু করোনাভাইরাসের কারণে কাতারে স্বাস্থ্যবিধি কড়কাড়ি হওয়ায় প্রস্তুতি ম্যাচও হচ্ছে না।

যে কারণে ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রস্তুতি সারছে জামালের দল। গতকাল সকালে ফুটবলাররা যখন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুশীলন করছিলেন, তখন ঢাকার তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। প্রখর রোদ আর প্রচণ্ড গরমে বিশ্বকাপ বাছাইয়ের জন্য প্রস্তুতি নিচ্ছেন জাতীয় দলের ফুটবলাররা।

কাতারের রাজধানী দোহায় তিনটি ম্যাচ খেলবে বাংলাদেশ। সেখানে তাপমাত্রা থাকবে আরো বেশি। দোহার তাপমাত্রার কথা মাথায় রেখেই জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে তার ছেলেদের অনুশীলন করাচ্ছেন অসহনীয় রোদ আর গরমের মধ্যে। কষ্ট হচ্ছে ফুটবলারদের। কিন্তু দলের স্বার্থে তারা সেটা মেনে নিয়েই ঘাম ঝরাচ্ছেন প্রখর রোদ আর তীব্র গরমে।

গতকাল অনুশীলন শেষে স্ট্রাইকার সুমন রেজা তার হাতের কনুইয়ের ওপরের অংশ দেখিয়ে বলেন, ‘এই দেখেন, হাতের এখানকার ফর্সা অংশটা কালো হয়েছে। চেহারাও কালো হয়ে গেছে। আমরা রোদের মধ্যে কঠোর পরিশ্রম করছি। তবে আমরা এই কঠিন পরিশ্রম করছি দলের রেজাল্টের জন্য। কষ্টগুলো আমরা মনের মধ্যে রাখছি না।’ কাতারে তিন ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত ও ওমান।

শক্তিতে এগিয়ে থাকা এই দলগুলোর বিপক্ষে সম্ভাব্য ফল নিয়ে সুমন রেজা বলেন, ‘খেলাধুলায় হার-জিত থাকবেই। তবে আমরা সব ম্যাচই জেতার চেষ্টা করবো। বিশেষ করে ভারতের বিপক্ষে আমরা জিততে চাই। এমনকি ওমানের বিপক্ষেও। এর মধ্যে হয় একটা ম্যাচ জিতলাম, ড্র করলাম।

একটা ম্যাচ হলেও জিতবো। আফগানিস্তানের বিপক্ষে ড্র করতে পারলেও ভালো। অবশ্য আমাদের লক্ষ্য থাকবে তিনটি ম্যাচই জেতা।’

ঢাকা, ২১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।