Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বাকৃবি পেল ৩৪৪ কোটি টাকার বাজেট

প্রকাশিত: ২৭ মে ২০২৩, ১৯:২৬

বাকৃবি পেল ৩৪৪ কোটি টাকার বাজেট

বাকৃবি লাইভ: আগামী ২০২৩-২৪ অর্থবছরে জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে দেশের ৫৩টি পাবলিক পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য বাজেট চূড়ান্ত করা হয়েছে। বাজেটে বিশ্ববিদ্যালয়গুলোর জন্য ১২ হাজার ১৮৫ কোটি ৩৩ লাথ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এবারের বাজেটে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) পাচ্ছে ৩৪৪ কোটি ৯৩ লাখ।

গত রবিবার (২১ মে) ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ১৬৫তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়।

দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বরাদ্দ পরিমাণের দিক থেকে শীর্ষ অবস্থানে রয়েছে বাকৃবি। দিত্বীয় অবস্থানে রয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। বিশ্ববিদ্যালয়টি বরাদ্দ পেয়েছে ১১২ কোটি ৬০ লাখ। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) বরাদ্দ পেয়েছে ৯০ কোটি ৬২ লাখ টাকা, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) বরাদ্দ পেয়েছে ৮৩ কোটি ৭ লাখ টাকা, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকৃবি) বরাদ্দ পেয়েছে ২৭ কোটি ৪৩ লাখ, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় পরিচালন (হবিকৃবি) বরাদ্দ বাবদ ৮ কোটি ৩৬ লাখ ও কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় (কুড়িকৃবি) ৬ কোটি ৪ লাখ টাকা পাচ্ছে।

তবে সকল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সর্বোচ্চ পরিমাণ বরাদ্দ পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এবারের বরাদ্দের পরিমাণ ৮৫৩ কোটি ৮০ লাখ টাকা। ৪৭৯ কোটি ২১ লাখ টাকা বরাদ্দ পেয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাইরেও ইউজিসির জন্য ৭৭ কোটি ৪৫ লাখ টাকার বরাদ্দ অনুমোদন হয়। এসময় সভার কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। এছাড়াও ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২৩-২৪ অর্থবছরের মূল বাজেটের বিস্তারিত দিক তুলে ধরেন ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

চলতি ২০২২-২৩ অর্থবছরে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুকূলে সংশোধিত বাজেটে ৯ হাজার ২৬৫ কোটি ১৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। ২০২৩-২৪ অর্থবছরে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য বরাদ্দ বেড়েছে ২ হাজার ৯২০ কোটি টাকা।

ঢাকা, ২৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএ//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ