Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘রবীন্দ্রনাথ-নজরুলের চাওয়াগুলো বাস্তবায়ন করেছেন বঙ্গবন্ধু’

প্রকাশিত: ২৬ মে ২০২৩, ০০:৫৪

ছবি: সংগৃহীত

জাককানইবি লাইভ: রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম যা চেয়েছেন সেগুলো বাস্তবায়ন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলে মন্তব্য করেছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বৃহস্পতিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মদিন উপলক্ষ্যে ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় দুই দিনব্যাপী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির জরিপে যখন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্বাচন করা হলো তখন নজরুল ও রবীন্দ্রনাথকে যারা ভালোবাসতেন তারা অনেক আলোচনা সমালোচনা করেছিলেন। অনেকে বলেছেন, রবীন্দ্রনাথকে নির্বাচিত করা উচিত ছিল। আবার অনেকের মতে, বাঙালি জাতিকে জাগ্রত করে তুলেছেন নজরুল। তাই তিনিই সর্বশ্রেষ্ঠ বাঙালি হওয়া উচিত। কিন্তু সত্য কথা হচ্ছে, রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম যা চেয়েছেন সেগুলো বাস্তবায়ন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

প্রতিমন্ত্রী আরো বলেন, রবীন্দ্রনাথ বলেছেন- সাত কোটি বাঙ্গালিরে হে মুগ্ধ জননী/রেখেছ বাঙালি করে মানুষ করনি। একই কথা কিন্তু শোনা গেছে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ভাষণে। কবিগুরু রবীন্দ্রনাথ ও জাতীয় কবি নজরুলের মনের যে সুপ্ত আকাঙ্ক্ষা, সেটিকে অনুভব করে সেই বক্তব্যের প্রতিফলন ঘটিয়েছেন বঙ্গবন্ধু।

ছাত্রলীগের উদ্দেশ্যে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আজকে এই আয়োজনে ছাত্রলীগের কর্মীরা স্লোগান দিলেন। আমরা চাই- স্লোগাননির্ভর নয়, কর্মনির্ভর বাংলাদেশ গড়তে। বাংলাদেশকে এগিয়ে নিতে হবে কর্মের মাধ্যমে। স্লোগান দিয়ে দেশ এগোয় না। এগোয় কর্মে।

প্রসঙ্গত, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাত ৮ টায় বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মুক্তমঞ্চে হীরক মুশফিকের নির্দেশনায় পরিবেশিত হবে কাজী নজরুল ইসলামের বিদ্যাপতি নাটক অবলম্বনে শিক্ষকদের অভিনীত যাত্রাপালা ‘অনুরাধা’।

ঢাকা, ২৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমবি//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ