Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মৎস্য শিল্পের সাথে ৪০ শতাংশ নারী জড়িত

প্রকাশিত: ১ ডিসেম্বার ২০২২, ০৮:২০

‘ভয়েস অফ দ্য গ্লোবাল সাউথ অ্যাকুয়াটিক ফুড সিস্টেম’ শীর্ষক সেমিনার

বাকৃবি লাইভ: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘ভয়েস অফ দ্য গ্লোবাল সাউথ অ্যাকুয়াটিক ফুড সিস্টেম’ শীর্ষক সেমিনার অনুষ্টিত হয়েছে। দক্ষিণ বিশ্বের মৎস্য খাতের নারী শ্রমিকদের অবদান ও পুরুষদের তুলনায় তাদের অবস্থান তুলে ধরতে এই সেমিনারের আয়োজন করা হয়।

বুধবার (৩০ নভেম্বর) সকাল ১০টায় সেমিনারটি বাকৃবি এবং অন্যান্য অনেক আন্তর্জাতিক সংস্থার সদস্যদের অংশগ্রহণে অনলাইনে অনুষ্ঠিত হয়।

অ্যাকুয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল হক বলেন, দক্ষিণ বিশ্বের মৎস্য খাতের নারী শ্রমিকদের জন্য আওয়াজ তুলতে এই সেমিনারের ব্যবস্থা করা হয়েছে। ছোট আকারের মাছ ধরা এবং জলজ শিল্পের সাথে ৪০শতাংশ নারী জড়িত রয়েছে যা সারা বিশ্বের ৫০০ মিলিয়ন মানুষের জীবিকাকে সমর্থন করে। মৎস্য খাতের প্রতিটি ক্ষেত্রেই নারী শ্রমিকদের প্রাধান্য রয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় ৫০ শতাংশ শিক্ষার্থীই নারী। কিন্তু মাঠে তাদের উপস্থিতি খুবই কম। সমস্যা হল মহিলারা মাছ চাষে কাজ করছেন, কেউ কেউ প্রক্রিয়াজাতকরণ খামারে, মাছ শুকানো, গবেষণা, সম্প্রসারণ ইত্যাদিতে কাজ করছেন। মৎস্য শিল্পে তাদের বিশাল অবদান রয়েছে কিন্তু তাদের সাথে পুরুষদের মতো আচরণ করা হয় না।

তিনি আরও বলেন, মৎস্য অধিদপ্তরে (ডিওএফ) নারীদের কোনো সঠিক তথ্য সংগহ করা নেই। অন্যদিকে আমাদের ফিশারিজ পলিসি আছে যেখানে নারীদের নিয়ে কোনো কথা নেই। তাই মৎস্য শিল্পের পাশাপাশি অন্যান্য শিল্পেও নারীদের কল্যাণে আওয়াজ তুলতে হবে।

সেমিনার পরিচালনায় ছিলেন লিঙ্গ ও উন্নয়ন বিভাগের অধ্যাপক ড. নিত্য রাও এবং নরউইচ ইনস্টিটিউট ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (এনআইএসডি) এর পরিচালক। এছাড়া বক্তা উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মাফোজা বেগম, উগান্ডার জাতীয় মহিলা মৎস্য সংস্থার (ইউএনডব্লিওএফও) পরিচালক মিসেস লভিন কোবুসিংয়া, বাকৃবির একোয়াকালচার বিভাগের অধ্যাপক ডাঃ মুহাম্মদ মাহফুজুল হক, উগান্ডার জাতীয় মৎস্য সম্পদ গবেষণা ইনস্টিটিউটের (এনএএফআরআরআই) ড. জন ওয়ালাকিরাসহ আরো অনেকে।

ঢাকা, ৩০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআর//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ