Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
নজরুল বিশ্ববিদ্যালয়ে 'টিচিং লোড ক্যালকুলেশন’ শীর্ষক কর্মশালা

’’উচ্চ শিক্ষা আমাদের হাতের মুঠোয় নিয়ে যাওয়া হচ্ছে’’

প্রকাশিত: ২ নভেম্বার ২০২২, ০৭:১৭

'টিচিং লোড ক্যালকুলেশন’ শীর্ষক কর্মশালা

জাককানইবি লাইভ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষাকে খুবই গুরুত্ব দিতে চেয়েছে। আমরা একটা একাডেমিক ক্যালেন্ডার করেছি। সামনে নতুন ব্যাচ আসছে। সবাইকে মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে। জানুয়ারির ১ তারিখ থেকে তাদের ক্লাশ শুরু হবে। সে জায়গায় শিক্ষকদের লোডটা কেমন হবে সেটি একটু মাথায় রাখতে হবে। শিক্ষকরা যদি লোড ক্যালকুলেশন না করতে পারেন তাহলে সেটি কিন্তু শিক্ষার ওপর চাপ বাড়াবে।

মঙ্গলবার (১ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল কনফারেন্স কক্ষে আইকিইউএসি আয়োজিত ‘টিচিং লোড ক্যালকুলেশন অব পাবলিক ইউনিভার্সিটিজ’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ভিসি ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষা যাতে জাতীয় উন্নয়নের সাথে যুক্ত হয় সেজন্য আমাদের দক্ষতা অর্জন করা জরুরি। এর সাথে সাথে আমাদের নিজেদেরও একটু শ্রান্তি দরকার। খেয়াল করা দরকার যে, পড়াশোনা করানোর মানসিক অবস্থা অবস্থান কেমন আছে। আগের দিনের পড়াশোনার যে ধারণা, তারা যেভাবে পড়িয়েছেন এখন সময় এসেছে এগুলো পাল্টানো। ইতোমধ্যে অনেকটা পাল্টে গেছে। বিশেষ করে ডিজিটালাইজেশনের কারণে আমাদের সবদিকেই কিন্তু নতুন একটি ধারণার জন্মগ্রহণ করেছে।

তিনি আরও বলেন, কোয়ালিটি আর কোয়ান্টিটির মধ্যে সমন্বয় করা এটা গুরুত্বপূর্ণ। সারা বাংলাদেশে এখন জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় হচ্ছে। আসলে সরকার একটা পরিকল্পনা করেই কিন্তু সবকিছু করছে। উচ্চশিক্ষাটি আমাদের হাতের মুঠোয় নিয়ে যাওয়া হচ্ছে।

আইকিইউএসি পরিচালক প্রফেসর ড. সাহাবউদ্দিনের সঞ্চালনায় কর্মশালায় সম্পদব্যক্তি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আইকিইউএসি পরিচালক প্রফেসর ড. সুকুমার সাহা। কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. তুষার কান্তি সাহা।

ঢাকা, ০১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ