Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

নজরুল বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা ১০৮০, জিপিএ'তে থাকছে ৩০ নম্বর

প্রকাশিত: ১৩ অক্টোবার ২০২২, ০৩:০৮

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

জাককানইবি লাইভ: ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ২৪টি বিভাগে ১০৮০টি আসনে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। এবছর জিপিএ এর উপর ৩০ নম্বর নির্ধারণ করা হয়েছে। যার মধ্যে এসএসসিতে ১২ নম্বর এবং এইচএসসিতে ১৮ নম্বর হিসাব করা হবে।

আগামী ১৭ অক্টোবর থেকে অনলাইনে গুচ্ছ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের এসএসসি/সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), ‘এ’ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

এ বছর ‘এ’ ইউনিটের অধীনে মোট ১৬০টি আসন রয়েছে। এর মধ্যে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি, এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি এবং পরিসংখ্যান বিভাগে ৪০টি আসন রয়েছে।

এছাড়াও বি’ ইউনিটের অধীনে আসন রয়েছে মোট ৭০০টি। বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে ৫৫টি, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে ৫০টি, সংগীত বিভাগে ৫৫টি, অর্থনীতি বিভাগে ৫০টি, চারুকলা বিভাগে ৪০টি, থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগে ২৫টি, লোক প্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগে ৫০টি, ফোকলোর বিভাগে ৫০টি, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ২৫টি, আইন ও বিচার বিভাগে ৫০টি, নৃবিজ্ঞান বিভাগে ৫০টি, পপুলেশন সায়েন্স বিভাগে ৫০টি, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগে ৫০টি, দর্শন বিভাগে ৫০টি এবং সমাজবিজ্ঞান বিভাগে ৫০টি আসন রয়েছে।

অন্যদিকে ‘সি’ ইউনিটের অধীনে রয়েছে ২২০টি আসন। হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগে ৫০টি, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগে ৪০টি, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগে ৫০টি, ব্যবস্থাপনা বিভাগে ৫০টি এবং মার্কেটিং বিভাগে ৩০টি আসন রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রতিটি ইউনিটের জন্য চার্জসহ ৫১০ টাকা ফি দিতে হবে। এছাড়াও কোটায় আবেদনকারী প্রার্থীকে আবেদনের সময় অবশ্যই নির্ধারিত কোটা উল্লেখ করতে হবে। আবেদনের সময় কোটা উল্লেখ না করলে পরবর্তী সময়ে তাকে আর কোটায় বিবেচনা করার সুযোগ থাকবে না।

ঢাকা, ১২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ