teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

নজরুল বিশ্ববিদ্যালয়ে ১ম লোকপ্রশাসন দিবস উদযাপন

Azhar Mahmud | প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২২ ০২:২৮

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২২ ০২:২৮

নজরুল বিশ্ববিদ্যালয়ে ১ম লোকপ্রশাসন দিবস উদযাপন

জাককানইবি লাইভ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের একযুগপূর্তি উপলক্ষ্যে প্রথম লোকপ্রশাসন দিবস উদযাপন করা হয়েছে। দিবসের শুরুতে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) একটি আনন্দ শোভাযাত্রা করা হয়। শোভাযাত্রাটি সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গাহি সাম্যের গান মঞ্চে গিয়ে শেষ হয়।

এরপর ‘গাহি সাম্যের গান মঞ্চে’ ‘'Enhancing Knowledge on Digital Governance and Innovation in the age of 4IR’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার উদ্বোধন করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু।

তিনি বলেন, চতুর্থ শিল্পবিপ্লব হলো আধুনিক ও স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে প্রচলিত উৎপাদন এবং শিল্প ব্যবস্থার স্বয়ংক্রিয়করণের একটি চলমান প্রক্রিয়া। একটি অন্তর্ভূক্তিমূলক, মানবিক ভবিষ্যৎ তৈরির জন্য বাংলাদেশ সরকার সরকার, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের পাশাপাশি নাগরিক সমাজের সবাইকে কাজ করতে হবে।

লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক আজিজুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর।

সভায় ভিসি বলেন, টেকনোলজিক্যাল যে রেভ্যুলেশন ঘটেছে এটি আমরা আমাদের এই দেশ গঠনে কীভাবে কাজে লাগাতে পারি, কীভাবে সম্পৃক্ত করতে পারি সেটি আমাদের কাছে চ্যালেঞ্জ। এক্ষেত্রে প্রশাসন ও পরিচালনা এই দুটোকে সম্পৃক্ত করে যদি দক্ষ জনবল যদি গঠন করা না যায় তাহলে আমরা প্ল্যাটফরমের সেই যাত্রীর মতো রয়ে যাব যেই যাত্রী ট্রেনের শেষ যাত্রী উঠতে পারে না। আমরা সেটা হতে চাই না।

তিনি আরো বলেন, আমরা ওই সুপার হাইওয়েতে রিজার্ভেশন করা কামরাতে আমাদের সিটকে কনফার্ম করতে চাই। আমাদের দেশকে কনফার্ম করে এগিয়ে নিয়ে যেতে চাই। এক্ষেত্রে এই বিভাগ গত ১২ বছর ধরে যে দক্ষ জনশক্তি আমাদের দেশকে তারা দিয়েছে আমি মনে করি তারা এরপরে আরও আরও যুগোপযোগী করে তাদের সিলেবাস ও কারিকুলামকে ডেভেলপ করবে।

সভায় প্রধান বক্তা হিসেবে সমসাময়িক ও প্রাসঙ্গিক বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু এবং মোটিভেশনাল স্পিকার হিসেবে বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ বিভাগ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এসপায়ার টু ইনোভাইট প্রোগ্রামের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নজরুল ইসলাম, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। স্বাগত বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক সঞ্জয় কুমার মুখার্জী, ধন্যবাদ জ্ঞাপন করেন সহযোগী অধ্যাপক শাহজাদা আহসান হাবীব। উপস্থাপনায় ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক মো. হারুনুর রশিদ।


ঢাকা, ০৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন: