Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

৬২ বছরে পা দিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৮ আগষ্ট ২০২২, ২২:১৯

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বাকৃবি লাইভ: ৬১ পেরিয়ে ৬২ বছরে পদার্পন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। ১৯৬১ সালে আজকের এই দিনে ভেটেরিনারি ও কৃষি অনুষদ নিয়ে কৃষি শিক্ষা ও গবেষণার এ প্রাণকেন্দ্র যাত্রা শুরু করে। বিশ্ববিদ্যালয়টির অবস্থান ময়মনসিংহ শহরে।

শোকের মাস আগস্ট ও করোনা মহামারিজনিত পরিস্থিতির কারণে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তেমন কোনো কর্মসূচি উদযাপন করছে না বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে আজ সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের হ্যালি প্যাডে পতাকা উত্তোলন দিয়ে শুরু হয়েছে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন।এসময় বৃক্ষরোপণ, বিতরণ ও বিশ্ববিদ্যালয়ের পাশে ব্রহ্মপুত্র নদে মাছের পোনা অবমুক্ত করেন বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. মো লুৎফুল হাসান।

মাছের পোনা অবমুক্ত করার পর উপচার্য বলেন, বঙ্গবন্ধু বন্ধু চলে যাবার পরে কৃষি অনেক দিন অপরিচর্জিত ছিলো। পরে ১৯৯৬ সালে তারপর কন্যা আবার সেই কৃষিরে উন্নয়নের হাল ধরে। তিনি চেয়েছেন বাঙালি মাছে ভাতে বাঙালি হবে। সেই পরিকল্পনার ফলোশ্রুতিতে কর্ণফুলিতে বিশাল পরিমানে ইলিশ পাওয়া যাচ্ছে। কৃষির উন্নয়নে কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গ্রাজুয়েটগণ।

উল্লেখ্য, ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় চত্বরে এক সমাবেশে এসে চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কৃষিবিদদের জন্য প্রথম শ্রেণির পদমর্যাদা ঘোষণা দেন।

ঢাকা, ১৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ