Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ে নদী, চর ও জলাভূমি উন্নয়ন ইনস্টিটিউট হোক

প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ১৮:৪৭

বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ে নদী, চর ও জলাভূমি উন্নয়ন ইনস্টিটিউট হোক

বশেফমুবিপ্রবি লাইভ: জামালপুরের মেলান্দহে নদী ব্যবস্থাপনা ও জীববৈচিত্র্য সংরক্ষণ শীর্ষক আলোচনা সভা ২৯ জুলাই সন্ধ্যা ৭টায় টুপকারচর বাজার মাঠে অনুষ্ঠিত হয়েছে। জাতীয় মৎস্য সপ্তাহ -২০২২ উদযাপন উপলক্ষে পুরাতন ব্রহ্মপুত্র নদে মাছের পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভার আয়োজন করে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রিভার ডিফেন্ডার্স ক্লাব। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে যৌথভাবে সার্বিক সহযোগিতায় ছিল মেলান্দহ রিপোর্টার্স ইউনিটি ও বঙ্গমাতা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

আলোচনা সভায় বক্তারা বলেন -যমুনা,ঝিনাই, পুরাতন ব্রহ্মপুত্র,জিঞ্জিরাম নদী বেষ্টিত জামালপুর, মেলা দহের (বিলের) সমাহার মেলান্দহের তথা চরাঞ্চলের মানুষের জীবনমান‌ উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের অধীনে নদী,চর ও জলাভূমি উন্নয়ন ইনস্টিটিউট হোক । এতে করে একদিকে নদী-বিল নিয়ে গবেষণা হবে,জলজ সম্পদ জীববৈচিত্র্য সংরক্ষণ হবে; অন্যদিকে চরাঞ্চলের আর্থ সামাজিক উন্নয়ন ঘটবে ।

আলোচনা সভায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও পরিকল্পনা বিভাগের পরিচালক-নিরাপত্ত্বা বিশ্লেষক এবং মিডিয়া ব্যক্তিত্ব কর্নেল (অব:) কাজী শরিফ উদ্দীন প্রধান অতিথির বক্তব্য রাখেন।রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো. শাহ্ জামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক ছিলেন-বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক বিজ্ঞানী ড. মাহমুদুল হাছান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন-জামালপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আলহাজ সৈয়দ হারুন অর রশিদ, পৌর আওয়ামীলীগের সভাপতি প্রখ্যাত নাট্যকার আসাদুল্লাহ ফারাজী, উপজেলা আওয়ামীলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ও শহীদ সমর থিয়েটারের সাধারণ সম্পাদক রেজাউল করিম লেবু মাস্টার, রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি ফজলুল করিম, সাংগঠনিক সম্পাদক মুত্তাছিমবিল্লাহ, বঙ্গমাতা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আহ্বায়ক ও রিভার ডিফেন্ডার্স ক্লাবের প্রেসিডেন্ট গবেষক শিক্ষার্থী মোঃ আল-ফাহাদ, ফজলুল হক মেম্বার প্রমুখ। নদী ও প্রকৃতি রক্ষায় স্বরচিত কবিতা পাঠ করেন মিজানুর রহমান। অনুষ্ঠান গ্রন্থনা ও পরিচালনা করেন- রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম এবং রিভার ডিফেন্ডার্স ক্লাবের জেনারেল সেক্রেটারি কাওসার আহমেদ সুকর্ণ।

সভায় মৎস্য সম্পদ রক্ষায় অবৈধ বালু উত্তোলন, নদী দূষণ-দখল, নিষিদ্ধ চায়না দুয়ারী জাল ও কারেন্ট জাল ব্যবহার বন্ধের উপর গুরুত্বারোপ করা হয়।


ঢাকা, ৩১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ