teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

‘বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ’

Azhar Mahmud | প্রকাশিত: ৩১ জুলাই ২০২২ ০৭:২১

প্রকাশিত: ৩১ জুলাই ২০২২ ০৭:২১

‘বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ’

বাকৃবি লাইভ: সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কে. এম. খালিদ বলেন, ‘অতীতে মৎস্য সম্পদের যে অপ্রতুলতা ছিল বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের কল্যাণে পূর্ণতা পেয়েছে। এখন আগের তুলনায় মাছের ওজন বৃদ্ধি পেয়েছে। বিলুপ্তপ্রায় প্রজাতির মাছ এখন বিলুপ্তির হাত থেকে রক্ষা পাচ্ছে এই গবেষকদের গবেষণার ফলে। ব্রিডিংয়ের মাধ্যমে দেশীয় প্রজাতির বিলুপ্তপ্রায় মাছ থেকে হাজার হাজার রেণু পোনার সৃষ্টি হচ্ছে। রেণু পোনাগুলো প্রকৃতিতে বাচিয়ে রাখতে গবেষকদের গবেষণার কাজে আরও গুরুত্ব দিতে হবে। বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। এসব কিছুর কৃতিত্ব বাংলাদেশের মৎস্য চাষী এবং মৎস্য গবেষকদের।’

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটে (বিএফআরআই) জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপ্যলক্ষে আয়োজিত মৎস্য প্রযুক্তি মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। শনিবার (৩০ জুলাই) বিকাল সাড়ে ৪ টায় বিএফআরআইয়ের মিলনায়তনে ওই সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘বিএফআরআই গবেষকদের গবেষণা কাজের স্বীকৃতিস্বরূপ পুরষ্কারের ব্যবস্থা করতে হবে। এসব গবেষকদের গবেষণা অন্য কেউ চুরি করে পুরষ্কার যাতে নিতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। বিএফআরআই গবেষণা কাজের স্বীকৃতি স্বরূপ ২০২০ সালে একুশে পদক পেয়েছে। মৎস্যসম্পদ উন্নয়নে বিএফআরআই গবেষণা আগামীতে স্বাধীনতা পদক অর্জনের দাবি রাখে।’

বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর। এছাড়াও অনুষ্ঠানে বিএফআরআইয়ের সকল বৈজ্ঞানিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় মেয়র ইকরামুল হক টিটু বলেন, দেশের জনসংখ্যা বৃদ্ধির ফলে জলাশয় ভরাট, দূষণের ফলে মৎস্য সম্পদ ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল। সেখান থেকে বিএফআরআইয়ের গবেষণার ফলে অবস্থার ব্যাপক উন্নতি হয়েছে। গবেষকদেও গবেষণার ফলে মাছ উৎপাদন ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে এবং দেশের মানুষের পুষ্টির চাহিদা পূরণে তা সক্ষম হয়েছে।

এর আগে প্রতিমন্ত্রী মৎস্য প্রযুক্তি মেলা পরিদর্শন করেন এবং স্থানীয় কৃষকদের মাঝে দেশীয় মাছের জার্মপ্লাজম (রেণু পোনা) বিতরণ করেন।


ঢাকা, ৩০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন: