Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষার ফরমের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি

প্রকাশিত: ২৯ জুলাই ২০২২, ০২:৪২

ফরমের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি

বাকৃবি লাইভ: কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষার বর্ধিত আবেদন ফি প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখা (বাকৃবি)। ২০২১-২২ সেশনে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন ফি ১২০০ টাকা করা হয়েছে যা ২০২০-২১ সেশনে ১০০০টাকা ছিলো।

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুর সাড়ে বারোটায় শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনের মুক্তমঞ্চের সামনে সংঘটনটি বিক্ষোভ সমাবেশ করে।

সংগঠনের সভাপতি তানজিলা ঋতুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিফা সাজিদার সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি গোবিন্দ দাস চন্দন, সাংগঠনিক সম্পাদক সঞ্জয় রায়, কর্মী সদস্য আল জাবের, প্রাথমিক সদস্য সাদিয়া ইবনাত পৃথু,মেহেদি হাসান মাহমুদুল হাসান রাজু।

বিক্ষোভ সমাবেশ

সমাবেশে তারা বলেন, ‘বিশ্ববিদ্যালয় কোন বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়। সেখানে বছর বছর ভর্তি আবেদন ফি বৃদ্ধি বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিকীকরণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করছে। এ বছরও কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদন ফি ১০০০ টাকা থেকে বৃদ্ধি করে ১২০০ টাকা করা হয়েছে। শিক্ষার আর্থিক দায়িত্ব যেখানে রাষ্ট্রের নেয়ার কথা সেখানে ক্রমাগত শিক্ষার ব্যয় বৃদ্ধি করে শিক্ষাকে একটা ব্যবসার উপাদান করে ফেলা হচ্ছে। এতো টাকা দিয়ে শিক্ষার ব্যয়ভার বহন করার সামর্থ্য দেশের বেশিরভাগ মানুষেরই নেই৷’

তারা আরও বলেন, ‘এরকম অন্যায্য সিদ্ধান্ত শিক্ষার্থীরা মেনে নেবে না। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট তার জন্মলগ্ন থেকে শিক্ষার ব্যয়বৃদ্ধির বিরুদ্ধে আন্দোলন করে আসছে। যদি অবিলম্বে কৃষিগুচ্ছের বর্ধিত আবেদন ফি প্রত্যাহার করা না হয় তবে সাধারণ ছাত্রদের সাথে নিয়ে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে’।

ঢাকা, ২৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ