Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বাকৃবিতে ব্লু ইকোনমির ব্যবহার নিয়ে সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২, ০৭:০৫

ব্লু ইকোনমির ব্যবহার নিয়ে সেমিনার

বাকৃবি লাইভ: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এদেশের অর্থনীতিকে তরান্বিত করতে বিশাল সমুদ্র সম্পদ ব্যবহার নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৭ জুলাই) বেলা ১২ টার দিকে ‘ব্লু ইকোনমি: বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের নতুন দিগন্ত’ শীর্ষক সেমিনারটি বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগে অনুষ্ঠিত হয়।

প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. চয়ন গোস্বামীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাকৃবির উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির পরিকল্পনা ও উন্নয়ন শাখার ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান এবং ফিশারিজ টেকনোরজি বিভাগের অধ্যাপক ড. নওশাদ আলম।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউজিসি-বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলো-২০২১ প্রাপ্ত অধ্যাপক ড. এম আফজাল হোসাইন। তিনি বলেন, বিশাল সমুদ্র বাংলাদেশের অর্থনীতিতে অপার সম্ভাবনাময় একটি ক্ষেত্র। বিশ্বের অনেক দেশ এই সমুদ্র সম্পদ ব্যবহার করে অর্থনীতিকে শক্তিশালী করেছে। চীন, মায়ানমার, জাপান ইতোমধ্যে সমুদ্র সম্পদ ব্যবহারে নানান পদক্ষেপ গ্রহণ করে এর সুফল ভোগ করছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের সমুদ্র শৈবাল ব্যবহারে আমাদের বিভিন্ন পদক্ষেপ নিলে অর্থনীতির উন্নয়ন ত্বরান্বিত হবে। সমুদ্র শৈবাল মিনারেল এবং ভিটামিনে ভরপুর। সেটি পোল্ট্রির খাবার হিসেবে ব্যবহার করা হলে সেই পুষ্টি পাবে সাধারণ মানুষ। এর ফলে সমুদ্র শৈবালের সাথে সাথে পোল্ট্রি সেক্টরেরও উন্নতি হবে।

ঢাকা, ২৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ