Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষার ফরমের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি

প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ০৫:২৫

ফরমের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল

বাকৃবি লাইভ: কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষার ফরমের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখা (বাকৃবি)। এসময় তারা উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে। ২০২১-২২ সেশনে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন ফি ১২০০/- টাকা করা হয়েছে যা ২০২০-২১ সেশনে ১০০০টাকা ছিলো।

মঙ্গলবার (১৯ জুলাই) বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের জব্বার মোড়স্থ সংগঠনের কার্যালয় থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে। পরে ছাত্র বিষয়ক প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। এরপর ছাত্র বিষয়ক উপদেষ্টার মাধ্যমে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

ছাত্র ফ্রন্টের সহ-সভাপতি গোবিন্দ দাশ চন্দনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক রিফা সাজিদার সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য গৌতম কর।

সমাবেশে বক্তারা বলেন, 'বিশ্ববিদ্যালয় কোন বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়। বছর বছর ভর্তি ফরমের মূল্য বৃদ্ধি বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিকীকরণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করছে। শিক্ষার আর্থিক দায়িত্ব যেখানে রাষ্ট্রের নেয়ার কথা সেখানে ক্রমাগত শিক্ষার ব্যয় বৃদ্ধি করে শিক্ষাকে একটা ব্যবসার উপাদান করে ফেলা হচ্ছে। টাকা যার শিক্ষা তার এই নীতিতে চলছে দেশ। কিন্তু এভাবে চলতে দেয়া যায় না। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট তার জন্ম লগ্ন থেকে শিক্ষার ব্যয় বৃদ্ধির বিরুদ্ধে, একটি সর্বজনীন– গণতান্ত্রিক শিক্ষানীতির দাবিতে আন্দোলন করে আসছে। যেখানেই শিক্ষার ব্যয়বৃদ্ধি, বাণিজ্যিকীকরণ এর চক্রান্ত চলছে সেখানেই সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সর্বশক্তি দিয়ে তা প্রতিহত করবে। ভর্তি আবেদন ফি যদি কমানো না হয় তাহলে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে তীব্র আন্দোলন গড়ে তুলবে।'

ঢাকা, ১৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ