Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''মৌলিক শিক্ষার সাথে প্রযুক্তি যুক্ত করতে হবে''

প্রকাশিত: ৯ জুন ২০২২, ০৪:৩০

কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর

জাককানইবি লাইভ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা চতুর্থ শিল্প বিপ্লবকে রাষ্ট্র উন্নয়নের মাধ্যম হিসেবে গ্রহণ করেছেন। তিনি এটিকে সর্বোত্র অনুসরণ করবার ডাক দিয়েছেন। এই ডাকটি আমাদের উন্নত বিশ্বের কাতারে যাওয়ার সোপান। এক্ষেত্রে আমাদের প্রয়োজন হচ্ছে, তথ্য প্রযুক্তির উৎকর্ষের সাথে সম্পৃক্ত হওয়া।

বুধবার (৮ জুন) বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ‘বাংলাদেশের ৫০ বছর: উচ্চশিক্ষার সুবর্ণ দিগন্ত’ বিষয়ক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেমিনারে আজকের পত্রিকার সম্পাদক ও সাবেক প্রধান তথ্য কমিশনার প্রফেসর ড. গোলাম রহমানের সভাপতিত্বে '4th Industrial Revoulation and Faculty of Arts in Universities of Bangladesh: Challenges, Prospects and Coping Strategy' শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. জিল্লুর রহমান পল। এছাড়াও আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর ড. মফিজুর রহমান।

চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপট তুলে ধরে ভিসি ড. সৌমিত্র শেখর বলেন, চতুর্থ শিল্প বিপ্লব জার্মানি থেকে শুরু হয়ে ধীরে ধীরে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়তে থাকে। প্রযুক্তির অভূতপূর্ব উন্নতি সাধিত হয়। প্রযুক্তিকে আমাদের যাপিত জীবনে কীভাবে গ্রহণ করবো সেটি খুব গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। প্রযুক্তিকে নিজেদের জীবনের যে যা ক্ষেত্রে গ্রহণ করে নেওয়ার মানসিকতাকে একটি সংগ্রাম হিসেবে দেখে চতুর্থ শিল্প বিপ্লব হিসেবে পরিচিত হয়ে উঠেছে।

তথ্যপ্রযুক্তির গুরুত্ব বর্ণনা করে তিনি আরও বলেন, মানুষ এখন তথ্যপ্রযুক্তি জানে কী না সেটি গুরুত্বপূর্ণ। এমনকি কোনও ব্যক্তি যদি তথ্যপ্রযুক্তিতে অভ্যস্ত না হন তবে তার যত ডিগ্রিই থাকুক না কেন তিনি শিক্ষিত বলে বিবেচিত নাও হতে পারেন। অতএব এখন মৌলিক শিক্ষার সাথে প্রযুক্তি যুক্ত করতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। এছাড়াও সঞ্চালনা করেন গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক প্রফেসর ড. মো. সাহাবউদ্দিন।

ঢাকা, ০৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ