Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''বঙ্গবন্ধু না হলে নজরুলকে ঢাকায় আনা সম্ভব হতো না''

প্রকাশিত: ২৪ মে ২০২২, ০৭:৩০

সংবাদ সম্মেলন

জাককানইবি লাইভ: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বাংলাদেশে আসার প্রেক্ষাপট বর্ণনা করেছেন নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর। তিনি বলেছেন, ১৯৭২ সালের মধ্য জানুয়ারিতে সিদ্ধান্তের পর মাত্র চার মাসের মাথায় বঙ্গবন্ধু কাজী নজরুল ইসলামকে ঢাকায় নিয়ে আসতে সক্ষম হন। এখানে ‘সক্ষম’ শব্দটির ব্যবহার করা হলো এ কারণে যে, কাজটি খুব সহজ ছিল না এবং বঙ্গবন্ধু না হলে নজরুলকে ঢাকায় আনা বোধ করি সম্ভবপরও হতো না।

সোমবার (২৩ মে) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। বঙ্গবন্ধুর উদ্যোগে নজরুলের বাংলাদেশে আগমনের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে সংবাদ সম্মেলনটি আয়োজন করা হয়।

প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, ১৯৭২ সালে কাজী নজরুল ইসলাম ছিলেন সম্পূর্ণ বাকরহিত অসুস্থ ব্যক্তি; তাঁর কোনো পাসপোর্ট ছিল না; তিনি ঢাকায় এসে কোথায় ও কিভাবে থাকবেন সেটি তাঁর আত্মীয় স্বজনদের কাছে স্পষ্ট ছিল না। এই পরিস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরাসরি আলোচনা করেন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে। পরবর্তীতে পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের নাতি সিদ্ধার্থশঙ্কর রায় বঙ্গবন্ধুর অভিপ্রায়ের কথা শুনে সানন্দে সহযোগিতা ও অনুমোদনের হাত বাড়িয়ে দেন। আর সে কারণেই মাত্র দুদিনের মধ্যে আনুষ্ঠানিকতা সম্পন্ন করে কাজী নজরুল ইসলামকে ঢাকায় আনা সম্ভবপর হয়। সেই মাহেন্দ্র দিবসটি ছিল ১৯৭২ সালের ২৪ মে।

ভিসি জানান, নজরুল জয়ন্তী উপলক্ষ্যে আগামীকাল ২৪ মে মঙ্গলবার পালন করা হবে বঙ্গবন্ধু কর্তৃক জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে বাংলাদেশে আনয়ন করার সুবর্ণজয়ন্তী, ২৫ মে বুধবার পালন করা হবে নজরুলের জন্মোৎসব ও ২৬ মে পালন করা হবে ‘অগ্নি-বীণা’ কাব্যপ্রকাশের শতবর্ষ।

সংবাদ সম্মেলনে ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর নজরুল পদক-২০২২ ঘোষণা করেন। এবারে সাহিত্যে পদক পেয়েছেন প্রফেসর ড. প্রীতিকুমার মিত্র (মরনোত্তর) ও সংগীতে পেয়েছেন শিল্পী সুজিত মোস্তফা। আগামীকাল অনুষ্ঠানের মধ্যদিয়ে পদকপ্রাপ্তদের সম্মাননা তুলে দেওয়া হবে বলেও জানান তিনি।

ঢাকা, ২৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ