teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসিকে বাকৃবি ছাত্রলীগের সংবর্ধনা

Md Akramuzzaman | প্রকাশিত: ২১ মে ২০২২ ২০:৫৭

প্রকাশিত: ২১ মে ২০২২ ২০:৫৭

ছবি: সংগৃহীত

বাকৃবি লাইভ: কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের নব-নিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. এ. কে. এম জাকির হোসেনকে সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা ছাত্রলীগ। শনিবার (২১ মে) দুপুর ৩ টায় বাকৃবির শিল্পচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে ওই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাকৃবি শাখা ছাত্রলীগের সভাপতি খন্দকার তায়েফুর রহমান রিয়াদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. মেহেদী হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইন যোগাযোগ মাধ্যমে উপস্থিত ছিলেন বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশন মেয়র ও বাকৃবির সিন্ডিকেট সদস্য ইকরামুল হক টিটু।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন। আরও উপস্থিত ছিলেন বাকৃবির শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. গোলাম ফারুক, সহকারী ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম, সহকারী প্রক্টর ড. মো. রিজওয়ানুল হকসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারি, বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠানে এ সময় ড. জাকির হোসেনের পারিবারিক, শিক্ষা, সামাজিক, রাজনৈতিক এবং সফলতা নিয়ে একটি ভিডিও ডকুমেন্টারি তুলে ধরা হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘অধ্যাপক জাকির বাকৃবির একজন প্রথিতযশা গবেষক ও শিক্ষক। তিনি ছাত্র থাকাকালীন সময় তেকে ছাত্রলীগের সাথে সম্পৃক্ত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি প্রগতিশীল আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। সমাজে বিভিন্ন মহলে এবং সর্বস্তরের মানুষের সাথে তার যোগাযোগ অনন্য উদাহরণ। যারই ধারাবাহিকতায় জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন। আমার দৃঢ় বিশ্বাস, তিনি অতীতের প্রতিটি দায়িত্বের মতো এটিও সফলতার সাথে সম্পন্ন করবেন। আমরা সবাই যার যার অবস্থান থেকে সমৃদ্ধ-সুন্দর বাংলাদেশ গড়তে কাজ করে যাবো এই প্রত্যাশা ব্যক্ত করছি।’

ইকরামুল হক টিটু তার বক্তব্যে বলেন, ‘বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বিশ্ব দরবারে এক নামে পরিচিত। তা কেবল দীর্ঘদিনের পরিশ্রম এবং সফলতার কারণেই। এই বিশ্ববিদ্যালয়ের কৃত্তি সন্তান অধ্যাপক ড. জাকির হোসেন কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়র উপাচার্য হিসেবে নিযুক্ত হয়েছেন। তিনি কুড়িগ্রাম তথা উত্তরবঙ্গের কৃষিকে এগিয়ে নিয়ে যাবেন। আমি তাকে ব্যক্তিগভাবে একজন বিনয়ী এবং সফল মানুষ হিসেবেই চিনি। নবগঠিত বিশ্ববিদ্যালয়কে একটি সুন্দর অবকাঠামো এবং শিক্ষার পরিবেশ উপহার দিবেন। সেইসাথে দেশের সাধারণ মানুষ উপকৃত হবে। তিনি উঠে এসেছেন এই বাকৃবি থেকে যেখানে ছিল দূরদর্শী নেতা বাঙালির মহান শিক্ষক বঙ্গবন্ধুর পদচারণা যিনি কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদা দিয়েছিলেন।’

অধ্যাপক জাকির বলেন, ছাত্রলীগের কর্মী হিসেবে ছাত্রত্ব শুরু করেছিলাম। নিজেকে ছাত্রলীগ পরিবারের একজন সদস্য মনে করি আমি। ১৯৪৮ সালে জাতির জনক বঙ্গবন্ধু ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন। বাকৃবি ছাত্রলীগ বাংলাদেশ ছাত্রলীগে ঐতিহ্যবাহী শাখা হিসেবে বিবেচিত। ১৯৮১ সালে স্বদেশ প্রত্যাবর্তনের পর দেশনেত্রী যখন কোনো নেতৃত্ব খোঁজে পাচ্ছিলেন না তখন বাকৃবি ছাত্রলীগের অর্জন আব্দুল মান্নানকে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি করেছিলেন।

তিনি আরও বলেন, প্রজ্ঞাপন জারির পর বারবার মনে হয়েছে, আমি এমন একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যার জমি নেই, একাডেমিক ভবন নেই। কবে শিক্ষার্থী ভর্তি হবে তাও জানা নেই। উপস্থিত সবাই দোয়া করবেন যেন সফল হতে পারি। প্রধানমন্ত্রী কুড়িগ্রাম মঙ্গা অঞ্চলের আর্থ সামাজিক উন্নয়নে কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন ২০১৫ সালে। সামনে সরকারের ভিশন বাস্তবায়নে কাজ করবো। সকলের কাছে দোয়াপ্রার্থী যেন সফলকাম হতে পারি এবং কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ফিরার পর এরকমই সংবর্ধনা পেতে পারি।

ঢাকা, ২১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড




আপনার মূল্যবান মতামত দিন: