Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বাকৃবির রিসার্চ সিস্টেমের নতুন পরিচালক অধ্যাপক জয়নাল আবেদীন

প্রকাশিত: ১৯ মে ২০২২, ০৩:২৬

অধ্যাপক ড. মো. জয়নুল আবেদীন

বাকৃবি লাইভ: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) রিসার্চ সিস্টেমের (বাউরেস) নতুন পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ফার্ম স্ট্রাকচার এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. জয়নাল আবেদীন। বাউরেসের বিদায়ী পরিচালক অধ্যাপক ড. আবু হাদী নূর আলী খানের স্থলাভিষিক্ত হন অধ্যাপক জয়নাল। তিনি ১৬ মে (সোমবার)আনুষ্ঠানিকভাবে এ দায়িত্বে যোগদান করেন।

অধ্যাপক ড. মো. জয়নুল আবেদীন ৫ই মার্চ ১৯৬৩ সালে চাঁদপুর জেলার কচুয়া উপজেলার কাদলা জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফার্ম স্ট্রাকচার অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন সিনিয়র অধ্যাপক (গ্রেড-১) । তিনি ১৯৭৩-১৯৭৮ সাল পর্যন্ত দরবেশগঞ্জ এমএল উচ্চ বিদ্যালয় এবং ১৯৭৮-১৯৮০ সাল পর্যন্ত কুমিল্লার ভিক্টোরিয়া সরকারি কলেজ ছাত্র ছিলেন।

অধ্যাপক আবেদিন ১৯৮৪ সালে বিএসসি কৃষি প্রকৌশল (সম্মান) ও ১৯৮৫ সালে এমএসসি কৃষি প্রকৌশল অর্জন করেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তৎকালীন রাষ্ট্রপতির কাছ থেকে চ্যান্সেলর অ্যাওয়ার্ড -১৯৮৭ লাভ করেন। অধ্যাপক আবেদীন ১৯৯৫ সালে যুক্তরাজ্যের সেরা দশ বিশ্ববিদ্যালয় সর্বকালের মর্যাদাপূর্ণ কমনওয়েলথ স্কলারশিপসহ ইউনিভার্সিটি অফ নিউক্যাসল-আপনটাইন থেকে পিএইচডি করেন।

পরে ২০০৯ সালে তিনি যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়ে পোস্ট-ডক্টরাল গবেষণা করার জন্য কমনওয়েলথ ফেলোশিপ লাভ করেন। তার একটি শক্তিশালী গবেষণা ভিত্তি রয়েছে এবং জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে ৬৫ টিরও বেশি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে।
প্রফেসর আবেদীন বর্তমানে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য এবং উচ্চ শিক্ষার মান নিশ্চিতকরণ কার্যক্রমের সাথে জড়িত।

তিনি বাংলাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স এক্সপার্ট এবং এক্সটারনাল পিয়ার রিভিউ টিম লিডার/ডিগ্রি প্রোগ্রামের সদস্য হিসেবে কাজ করেছেন। অধ্যাপক আবেদিনের ৩৩ (তেত্রিশ) বছরেরও বেশি সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা ও গবেষণার অভিজ্ঞতা রয়েছে এবং তিনি বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান সহ বিভিন্ন দায়িত্ব ও প্রশাসনিক পদ সফলভাবে সম্পন্ন করেছেন।

অধ্যাপক আবেদীন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক শিক্ষক ফোরামের কার্যনির্বাহী কমিটিতে ৪ বার এবং সচিবসহ অনুষদ কমিটিতে বহুবার এবং ২ বার সভাপতি ছিলেন। অধ্যাপক আবেদীন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (বাউটা-২০২১) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ৪৬তম আইইবি কনভেনশনের সমাপনী অধিবেশনের প্রধান অতিথি তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনার (বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী) কাছ থেকে সেরা গবেষণা পত্র - ২০০১-এর জন্য ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ পুরস্কার গ্রহণ করেন। অধ্যাপক আবেদীন ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) এবং কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) সহ দেশ-বিদেশের বিভিন্ন পেশাজীবী
সমিতির আজীবন সদস্য।

ঢাকা, ১৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ