teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

''বিশ্ববিদ্যালয়গুলোকে একাডেমিক মাস্টারপ্ল্যান তৈরি করতে হবে''

Md Akramuzzaman | প্রকাশিত: ১১ মে ২০২২ ২১:১৬

প্রকাশিত: ১১ মে ২০২২ ২১:১৬

শিক্ষামন্ত্রী

জাককানইবি লাইভ: বিশ্বমানের স্মার্ট বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে একাডেমিক মাস্টারপ্ল্যানের গুরুত্ব তুলে ধরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোকে একাডেমিক মাস্টার প্ল্যান করতে হবে। অনেক বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রীর নির্দেশনার পরে অবকাঠামো উন্নয়নের জন্য ফিজিক্যাল মাস্টারপ্ল্যানের দিকে ঝুঁকেছে। কিন্তু ফিজিক্যাল মাস্টারপ্ল্যানের আগে একাডেমিক মাস্টারপ্ল্যান করতে হবে।

বুধবার (১১ মে) বিকেলে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মঞ্চে ১৭ তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে দু’দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, পরিকল্পনা কমিশনের সদস্য প্রফেসর ড. মো. কাউসার আহাম্মদ ও বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন।

বর্তমান সরকার শিক্ষিত বেকার তৈরি করতে চায় না জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের চতুর্থ শিল্পবিপ্লব একদম দরজায় করা নাড়ছে। তাই আমরা যে গ্র্যাজুয়েট তৈরি করছি তাদেরকে একদম জব-রেডি হিসেবে তৈরি করছি কি না-সেদিকটি দেখতে হবে। আমি ডিগ্রী দিলাম, সনদ দিলাম সে যদি চাকরী না পায় একজন উদ্যোক্তা হতে না পারে তাহলে আমার সে সনদের কোন দাম থাকবে না। এসময় তিনি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ‘সফ্ট স্কিল’ বৃদ্ধি করার পরামর্শ দেন।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, নজরুল বিশ্ববিদ্যালয়কে সুরক্ষিত করে গড়ে তোলার পাশাপাশি এখানকার শিক্ষার্থীদের জন্য একটি একাডেমিক মাস্টার প্লান তৈরি করতে হবে।

এর আগে দুপুরে শিক্ষামন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে পৌছালে তাকে ফুলেল শুভেচ্ছা জানান ভিসি ড. সৌমিত্র শেখর। এরপর শিক্ষামন্ত্রী প্রশাসনিক ভবনের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

ঢাকা, ১১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেজে//এমজেড




আপনার মূল্যবান মতামত দিন: