কড়া সম্প্রদায় থেকে বিশ্ববিদ্যালয়ে প্রথম লাপোল!


Published: 2022-01-08 12:43:25 BdST, Updated: 2022-01-19 06:51:07 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশে প্রায় বিলুপ্তির পথে আদিবাসীদের কড়া সম্প্রদায়। দিনাজপুরের বিরল উপজেলায় বসবাস তাদের। বর্তমানে এই জনগোষ্ঠীর মাত্র ২৮টি পরিবার টিকে আছে। শ'খানেক মানুষের এই সম্প্রদায়টি অবশ্য 'বাংলাদেশ সরকার স্বীকৃত ৫০টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর' একটি। নানান প্রতিকূলতায় শিক্ষা-দীক্ষার দিক দিয়ে অন্যান্য আদিবাসীদের তুলনায় অনেক পিছিয়ে রয়েছে সম্প্রদায়টি। তবে এবার সকল বাধাকে জয় করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন ওই সম্প্রদায়ের লাপোল কড়া।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় ১৫তম হয়েছেন তিনি। এর আগে কড়া সম্প্রদায়ের কেউ মাধ্যমিকের গণ্ডিও পেরোতে পারেনি।

লাপোল কড়া ক্যাম্পাসলাইভকে বলেন, প্রতিদিন সূর্যোদয় দেখি, কিন্তু আজকে অনূভূতি হচ্ছে, যেন জীবনের সূর্যোদয় হয়েছে! প্রতিটি বিশ্ববিদ্যালয় ভর্তিযোদ্ধার কোনো বিশ্ববিদ্যালয়ে চান্স হওয়ার পর এমনই অনুভূতি হয়, অনিশ্চিত, অন্ধকার কালো রাত পেরিয়ে যেনো নতুন এক সূর্যোদয় দেখছি। এই সূর্যোদয় কোনো প্রাকৃতিক সূর্যোদয় নয়, জীবনে সফলতার সূর্যোদয়, যে মহৎ আত্মার ব্যক্তিগণ আমাকে এই সফলতার জন্য সাহায্য করেছেন, তাঁদের সবাইকে আমি আমার আত্মার আত্মীয়তা স্বীকার করছি এবং হৃদয় নিংড়ানো অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি আরো বলেন, 'আমি এইচএসসি পাস করার আগ পর্যন্ত আমাদের সম্প্রদায়ের মধ্যে সবচেয়ে উচ্চ শিক্ষিত ছিলেন কৃষ্ণ মামা। ভূমিদস্যুদের সঙ্গে লড়াই করে আমাদের গ্রামটাকে রক্ষা করতে গিয়ে দশম শ্রেণির চৌকাঠ পেরোতে পারেননি কৃষ্ণ মামা। কিন্তু তিনিই প্রেরণা হয়েছেন এগিয়ে যাওয়ার। কৃষ্ণ মামার অনুপ্রেরণায় প্রতিকূল অবস্থাকে উপেক্ষা করে প্রবল আত্মবিশ্বাস নিয়ে পড়ালেখার প্রতি মনযোগী হয়েছি। অনুধাবন করেছি- অবহেলিত, নির্যাতিত কড়া সম্প্রদায়ের পাশে দাঁড়াতে শিক্ষা আর উচ্চশিক্ষার কোনো বিকল্প নেই।'


ঢাকা, ০৮ জানুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।