তিন মাস ধরে জাককানইবির ছাত্র উপদেষ্টার পদ শূন্য


Published: 2021-07-30 06:08:42 BdST, Updated: 2021-09-28 11:29:40 BdST

জাককানইবি লাইভ: ছাত্র পরামর্শক ও উপদেষ্টা পদের মেয়াদ শেষ হওয়ার তিন মাস পার হলেও পদটিতে কাউকে নিয়োগ দিতে পারেনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) প্রশাসন। সংশ্লিষ্টরা জানান, শিক্ষকদের তিনটি গ্রুপ পদটিতে চারুকলা বিভাগের ড. তপন কুমার সরকার, ড. সিদ্ধার্থ দে সিধু এবং লোক প্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের হাফিজুর রহমানের (আবির) নাম প্রস্তাব করায় বিপাকে পড়েছেন উপাচার্য।

জানা গেছে, শিক্ষক সমিতির নির্বাচন ঘিরে আওয়ামীপন্থি বঙ্গবন্ধু নীল দলের শিক্ষকরা দুই ভাগে বিভক্ত হয়ে পড়েন। তাদের একটি পক্ষের নেতৃত্বে রয়েছেন শিক্ষক সমিতির সাবেক সভাপতি মোঃ শফিকুল ইসলাম। অন্য পক্ষের নেতৃত্বে রয়েছেন সাবেক দুই সাধারণ সম্পাদক ড. মোঃ তারিকুল ইসলাম ও ড. মাসুদ রানা।

এদের মধ্যে ছাত্র পরামর্শক ও উপদেষ্টা পদে ড. তপন কুমার সরকারের নাম প্রস্তাব করেছেন শফিকুল ইসলামরা। অন্যদিকে আজিজুর রহমানের নাম প্রস্তাব করেন তারিকুল ইসলামরা। আর তৃতীয় একটি পক্ষ থেকে ড. সিদ্ধার্থ দে সিধুর নাম প্রস্তাব করা হয়। যদিও এ দলের নেতৃত্বে স্বয়ং ড. সিদ্ধার্থ দে সিধু রয়েছেন বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সামাজিক বিজ্ঞান অনুষদের এক সহকারী অধ্যাপক জানান, শিক্ষকদের দুটি পক্ষ নিজেদের প্রভাব বিস্তারে প্রশাসনের ওপর চাপ দিচ্ছে।

সাবেক ছাত্র পরামর্শক ড. শেখ সুজন আলী বলেন, ‘এমনিতেই পদটি গুরুত্বপূর্ণ। করোনাকালে তা আরও বেড়েছে। প্রশাসনের উচিত দ্রুত দায়িত্বশীল কাউকে নিয়োগ দেওয়া।’

এদিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ূন কবির বলেন, 'ক্ষমতাবলে ভিসি নিয়োগ দিতে পারেন। কিন্তু ভিন্ন পরিস্থিতি তৈরির আশঙ্কায় এটি সিন্ডিকেটের ওপর দিয়েছেন। আগামী সভায় এ নিয়ে সিদ্ধান্ত আসবে।'

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, "শিক্ষকরা রাজনৈতিকভাবে বিভক্ত। ছাত্র পরামর্শক পদে তারা পৃথকভাবে তিনজনের নাম দিয়েছেন। সবাই মিলে একটি নাম দিতে বলেছি আমি। গ্রুপিং বাদ দিয়ে একটি নাম দিক, আমরা বিজ্ঞপ্তি প্রকাশ করবো।" তিনি আরও বলেন, "শিক্ষকরা এক হতে পারেননি। আমার কাছে সবাই সমান, কাকে রেখে কাকে প্রাধান্য দেব! এজন্য আমি নিয়োগ দিচ্ছি না।"

ঢাকা, ২৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।