জন্মবার্ষিকীতে নজরুল ভাস্কর্য উদ্বোধন করলো জাককানইবি


Published: 2021-05-25 16:41:53 BdST, Updated: 2021-08-06 10:28:01 BdST

জাককানইবি লাইভ: আজ ১১ জ্যৈষ্ঠ বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী। ১৩০৬ বঙ্গাব্দের আজকের এই দিনে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। এ উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) উদ্বোধন করা হয়েছে কবি নজরুল ভাস্কর্য।

মঙ্গলবার (২৫ মে) ভাস্কর্য উদ্বোধন শেষে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও মিষ্টি বিতরণ করা হয়। ভাস্কর্যটির নকশা করেছেন শিল্পী শ্যামল চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দীন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবির, প্রক্টর উজ্জল কুমার প্রধান, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু নীলদল, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।

অনুষ্ঠানে ভিসি বলেন, "কাজী নজরুল ইসলাম আমাদের অনন্ত প্রেরণার উৎস। বাংলার মানুষের সবচেয়ে কাছের, প্রাণের মানুষ তিনি। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে অসুস্থ কবিকে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসা হয়। বঙ্গবন্ধু কাজী নজরুল ইসলামকে বাংলাদেশের নাগরিকত্ব দেন। পরে তাঁকে জাতীয় কবি হিসেবে ঘোষণা করা হয়।"

ঢাকা, ২৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেজে//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।