নতুন দুই বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী


Published: 2018-11-03 15:15:26 BdST, Updated: 2018-11-18 01:53:19 BdST

বশেফমুবিপ্রবি লাইভ: জামালপুরে দেশের ৩৯তম বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নেত্রকোণায় ৪০তম শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় নামে দুটি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠে জনসভায় ভাষণ দেওয়ার পূর্বে ১০১টি প্রকল্পের উদ্বোধন ও ৮১টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মীনি শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে ২০০০ সালে জামালপুর জেলার মেলান্দহের মালঞ্চ এলাকায় প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের একমাত্র "বিএসসি ফিশারিজ অনার্স " ডিগ্রিপ্রদানকারী কলেজ "শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজ "।

প্রতিষ্ঠানটি দীর্ঘ ১৮ বছর যাবত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর অধীনে পরিচালিত হয়ে আসছে। ২০০৬ সালে বিরোধী দলের নেত্রী থাকা অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত কলেজ মাঠে এক জনসভায় মায়ের নামের এই কলেজটিকে পূর্নাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন করার জন্য স্থানীয় পাঁচ বারের এমপি, পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজমের ঐকান্তিক প্রচেষ্টায় ২০১৭ সালের ২০ নভেম্বর মহান জাতীয় সংসদে কলেজটিকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উন্নীত করে দেশের ৩৯তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০১৭ পাশ হয়।

ভিসি নিয়োগের দাবিতে শিক্ষার্থীদের কয়েক দফা আন্দোলনের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ২১শে জুন চার বছরের জন্য প্রথম ভিসি হিসেবে নিয়োগ পান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও আণবিক জীববিদ্যা বিভাগের প্রফেসর ড.নিরঞ্জন কুমার সানা।

প্রথম ভিসি ড. নিরঞ্জন কুমার সানা দায়িত্ব পালনে অপারগতা জানিয়ে যোগদান করেনি । এতে বিপাকে পড়ে আন্দোলনরত শিক্ষার্থীরা। কারণ তারা ভিসি নিয়োগের দাবীতে আন্দোলন করতে গিয়ে পর্যাপ্ত ক্লাস করতে না পারায় জুনের সেমিষ্টার ফাইনাল পরীক্ষা বর্জন করে ।

এছাড়াও জামালপুরের মেলান্দহে ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট এর ভিত্তি প্রস্তর স্থাপন ও ইসলামপুরে স্থাপিত শেখ হাসিনা হেলথ টেকনোলজির উদ্বোধন করা হয়।

অপরদিকে নেত্রকোণা জেলায় ২০১৮ সালের ২৮ জানুয়ারি দেশের ৪০ তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে "শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল-২০১৮" মহান জাতীয় সংসদে পাশ হয়। প্রথমদিকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করার কথা থাকলেও অন্যান্য দিক বিবেচনায় সাধারণ বিশ্ববিদ্যালয় করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. রফিকউল্লাহ খান কে ভিসি হিসেবে নিয়োগ করা হয়। এছাড়াও নেত্রকোণা মেডিকেল কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়।

 


ঢাকা, ৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।