Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

মেডিকেলে ভর্তি আবেদনের খুঁটিনাটি

প্রকাশিত: ১ মার্চ ২০২২, ০৬:৩৬

লাইভ প্রতিবেদক: দেশের সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথমবর্ষের ভর্তির আবেদন শুরু হয়েছে। আজ সোমবার সকাল ১০টা থেকে ভর্তির আবেদন নেওয়া শুরু হয়েছে। যা চলবে আগামী ১০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি ১ হাজার টাকা। ১১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত টেলিটকের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে।

২৬ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। ১ এপ্রিল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সারা দেশে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদন করবেন যেভাবে:
টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে এক হাজার টাকা জমা দিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে।

এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়ম ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য টেলিটকের ওয়েবসাইট (http://dgme.teletalk.com.bd), স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ওয়েবসাইট (www.mefwd.gov.bd), স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dgme.gov.bd) এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) থেকে জানা যাবে।

টেলিটকের ওয়েবসাইট (http://dgme.teletalk.com.bd) এ গিয়ে আবেদনপত্র পূরণ করা যাবে, তবে তার আগে কিছু তথ্য ও উপকরণ সঙ্গে রাখতে হবে। সেগুলো হলো—

১. 300 x 300 pixel মাপের নিজের একটি রঙিন ছবি (jpg)। ফাইলের সাইজ 100 kb এর বেশি হবে না।

২. 300 x 80 pixel মাপের স্ক্যান করা নিজের একটি স্বাক্ষর (jpg)। ফাইলের সাইজ 60 kb এর বেশি হবে না।

৩. এই দুটি উপকরণ কম্পিউটার বা পেনড্রাইভে রেখে দিতে হবে।

৪. ইংরেজিতে নিজের জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা লিখিতভাবে নিজের কাছে সংরক্ষণ করতে হবে।

৫. ভর্তিচ্ছু মেডিকেল কলেজগুলোর নাম নিজের পছন্দের ক্রমানুসারে সাজিয়ে লিখে রাখতে হবে। কারণ পছন্দক্রম একবার দেওয়ার পর আর পরিবর্তন করা যাবে না।

এসব তথ্য ও উপকরণ সঙ্গে থাকলে টেলিটকের ওয়েবসাইট (http://dgme.teletalk.com.bd) এ গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। ছবি ও স্বাক্ষর আপলোডের পর User ID নম্বর দেখা যাবে। সেই পৃষ্ঠাটি অবশ্যই প্রিন্ট করে রাখতে হবে।

ফি জমা দেওয়ার পদ্ধতি:
টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে MBBS লিখে স্পেস দিয়ে User ID নম্বর লিখে 16222 নম্বরে পাঠিয়ে দিতে হবে।

উদাহরণ: MBBS<Space>FRLGCT টাইপ করে পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে।

ফিরতি এসএমএসে একটি পিন (PIN) নম্বর, প্রার্থীর নাম এবং পরীক্ষার ফি হিসেবে ১০০০ টাকা কেটে রাখার তথ্য দিয়ে সম্মতি চাওয়া হবে। সম্মতি দেওয়ার জন্য মেসেজ অপশনে গিয়ে MBBS লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন (PIN) নম্বর লিখে স্পেস দিয়ে পছন্দের সর্বোচ্চ চারটি Centre Code (পরীক্ষা কেন্দ্রের কোড নম্বর) লিখে 16222 নম্বরে পাঠিয়ে দিতে হবে।

উদাহরণ: MBBS<Space>YES<Space>456789<Space>19,38,47,26 টাইপ করে পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে।

সবকিছু ঠিকভাবে পূরণ করলে প্রার্থীকে ফিরতি এসএমএসে User ID ও Password জানিয়ে দেওয়া হবে। ২৬ মার্চ থেকে এ User ID ও Password দিয়ে প্রার্থী প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। পরীক্ষার হলে প্রার্থীকে অবশ্যই ডাউনলোড করা প্রবেশপত্র এবং এইচএসসি বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন ফরম যেতে হবে।

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ