Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

না ফেরার দেশে কথাসাহিত্যিক দিলারা হাশেম

প্রকাশিত: ২০ মার্চ ২০২২, ২২:৫৩

লাইভ প্রতিবেদক: দুনিয়ার মায়া ত্যাগ করে না ফেরার দেশে পাড়ি জমালেন সাংবাদিক ও কথাসাহিত্যিক দিলারা হাশেম (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। স্থানীয় সময় শনিবার (১৯ মার্চ) যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

নিউইয়র্ক প্রবাসী ভয়েস অব আমেরিকার সাবেক সাংবাদিক আকবর হায়দর কিরণ তার মৃত্যুর বিষয়টি জানিয়েছেন।

তিনি ১৯৮২ সালে ভয়েস অফ আমেরিকায় যোগদান করেন। তার আগেও বেশ কয়েক বছর তিনি ভয়েস অফ আমেরিকায় খন্ডকালীন বেতার সম্প্রচারক হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে তিনি বিবিসি লন্ডনেও মাঝে মাঝে বাংলা সংবাদ পাঠ করতেন।

দিলারা হাশেমের জন্ম ১৯৩৬ সালে। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

কথাসাহিত্যেও নিজস্বতার ছাপ রেখেছেন দিলারা হাশেম। তার প্রথম উপন্যাস ‘ঘর মন জানালা’ প্রকাশিত হয় ১৯৬৫ সালে। পরে এ উপন্যাস অবলম্বনে ১৯৭৩ সালে চলচ্চিত্র নির্মাণ হয়।

তার উল্লেখযোগ্য উপন্যাসগুলোর মধ্যে রয়েছে- একদা এবং অনন্ত (১৯৭৫), স্তব্ধতার কানে কানে (১৯৭৭), আমলকির মৌ (১৯৭৮), বাদামী বিকেলের গল্প (১৯৮৩), কাকতালীয় (১৯৮৫), মুরাল (১৯৮৬), শঙ্খ করাত (১৯৯৫), অনুক্ত পদাবলি (১৯৯৮) ও সদর অন্দর (১৯৯৮)। এছাড়াও তিনি বেশ কিছু গল্পগ্রন্থ রচনা করেছেন।

অনবদ্য সাহিত্য সৃজনের স্বীকৃতিস্বরূপ দিলারা হাশেম বাংলা একাডেমি পুরস্কার (১৯৭৬), শঙ্খচিল সাহিত্য পুরস্কার (১৯৯৪), উত্তর শিকাগো ‘কালচারাল অ্যান্ড লিটারারি ইঙ্ক’ সাহিত্য পুরস্কার (১৯৯৭), অলক্ত পুরস্কার (২০০৪) ও মুক্তধারা জিএফবি সাহিত্য পুরস্কারে (২০১৯) ভূষিত হয়েছেন।

ঢাকা, ২০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ