Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

২৭ ও ২৯ জানুয়ারী স্টুডেন্টস কেবিনেট নির্বাচন

প্রকাশিত: ২৬ জানুয়ারী ২০১৮, ০৩:৪৯

লাইভ প্রতিবেদক: কিশোর বয়স থেকে শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চার মানসিকতা তৈরি করতে চতুর্থ বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন। সারাদেশের মাধ্যমিক বিদ্যালয়ে ২৭ জানুয়ারী এবং দাখিল মাদ্রসায় ২৯ জানুয়ারি মোট ২২ হাজার ৬৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ভোটার সংখ্যা ১ কোটি তিন লাখ ৮৪ হাজার ৩৪৮ জন।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, এ বছর দেশের ৪৮৭টি উপজেলা ও আটটি মহানগরে ২২ হাজার ৬৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৬ হাজার ৯৭টি মাধ্যমিক বিদ্যালয় এবং ছয় হাজার ৫৫৭টি দাখিল মাদ্রাসায় ভোট হবে। এক লাখ ৮১ হাজার ১৫২টি পদের জন্য দুই লাখ ৮৩ হাজার ৩৩৯ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, কিশোর বয়স থেকে শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা তৈরি করতে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের’ আয়োজন করা হয়। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে একে অপরকে সহযোগিতা করা, শ্রদ্ধা প্রদর্শন, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝড়ে পড়া রোধে সহাযোগিতা, পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিতসহ ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, নির্বাচনে শিক্ষার্থীরাই নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্ট, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব পালন করবে। শিক্ষক, ম্যানেজিং কমিটি ও অভিভাবকরা সার্বিক সহযোগিতা করবেন।

নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর বাস্তবায়ন ও ফোকাল পয়েন্ট হিসেবে দায়িত্ব পালন করবে ব্যানবেইস।

এর আগে গত ১৪ জানুয়ারি মনোনয়ন পত্র আহ্বানের পর ১৬ জানুয়ারী মনোনয়ন পত্র দাখিল, ১৭ জানুয়ারি বাছাই ও বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ, ১৮ জানুয়ারি মনোনয়ন পত্র প্রত্যাহার ও চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

 


ঢাকা, ২৫ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ