এবার কওমি মাদরাসা নিয়ে সরকারের উদ্যোগ


Published: 2021-06-25 20:47:11 BdST, Updated: 2021-09-19 11:57:55 BdST

লাইভ প্রতিবেদন: এবার দেশের কওমি মাদরাসাগুলোর দিকে নজর দিয়েছে সরকার। তাদেরকে নিবন্ধনের আওতায় আনতে উদ্যোগও নেয়া হয়েছে। নীতিমালার খসড়া তৈরি করতে গত সোমবার (২১ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এ-সংক্রান্ত নীতিমালা প্রণয়নের জন্য ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি কাজ শেষে প্রতিবেদন জমা দিবে সরকারের শীর্ষ মহলে।

এ ব্যাপারে বিশিষ্ট শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, আমাদের শিক্ষাব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ হলো মাদরাসা শিক্ষা। সব পক্ষের সঙ্গে আলোচনা করে যুগোপযোগী নীতিমালা করতে হবে। বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হারুন অর রশিদ বলেন, সরকারের এ উদ্যোগকে স্বাগত জানাই। উদ্যোগটি আরও আগেই নেয়া দরকার ছিল। এতে শিক্ষার মান ও শিক্ষার্থীদের আত্মমর্যাদা বৃদ্ধি পাবে। সরকারি চাকরিতে পাবে সুযোগ। সকলেই থাকবে জবাবদিহিতার আওতায়।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান বলেন, কওমি মাদরাসাসহ সব ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা চালু করতে একটি সমন্বিত নীতিমালা করা হবে। এর আওতায় কওমি মাদরাসাগুলোকে দেয়া হবে নিবন্ধন।

এ ছাড়াও কওমির ছয় বোর্ডকে সমন্বয় করে একটি কওমি শিক্ষা বোর্ড গঠনের কথাও ভাবা হচ্ছে। ১৫ সদস্যের কমিটিতে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে আহ্বায়ক। বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের পরিদর্শক মো. আব্দুস সেলিমকে সদস্যসচিব করা হয়েছে। ওই কমিটিতে আরো আছেন, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, জননিরাপত্তাবিষয়ক বিভাগের একজন প্রতিনিধি, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি।

তাছাড়া কওমি মাদরাসার ছয় বোর্ডের চেয়ারম্যানকে পদাধিকার বলে কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা হলেন, বেফাক সভাপতি আল্লামা মাহমুদুল হাসান, আঞ্জুমানে ইত্তিহাদ বোর্ডের মাওলানা আবদুল হালিম বোখারি, গওহরডাঙ্গা বোর্ডের মুফতি রুহুল আমীন, সিলেটের আযাদ দ্বীনি বোর্ডের মাওলানা জিয়াউদ্দিন, জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাপতি মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ ও তানযীমুল মাদারিসের মুফতি আরশাদ রহমানী।

এর আগে, গত ১৬ ফেব্রুয়ারি কওমি মাদরাসার শিক্ষা কার্যক্রম উন্নয়নের বিধান রেখে ‘শিক্ষা আইন ২০২১’-এর খসড়া চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। ওই খসড়ায় বলা হয়, সরকার কওমি মাদরাসার শিক্ষা কার্যক্রমের মানোন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। কওমি মাদ্রাসাগুলো সরকারের নিয়ন্ত্রণে রেখেই শিক্ষা কার্যক্রম উন্নয়ন করার বিধান যুক্ত করা হয়েছে। এখন থেকে তারাও থাকবে সরকারের নজরে।

ঢাকা, ২৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।