Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ত্বক সুন্দর ও সুস্থ রাখবে যেসব খাবার

প্রকাশিত: ৩ মার্চ ২০২২, ০৬:১৭

লাইভ প্রতিবেদক: ত্বক ভালো রাখতে কৃত্রিম প্রসাধনীর চেয়ে খাবারের দিকে নজর দেওয়াটাই উত্তম। সৌন্দর্য মানেই গায়ের রঙ ফর্সা তা কিন্তু নয়। সময়ের ব্যবধানে চিন্তা ধারায় পরিবর্তন এসেছে। গায়ের রঙের চেয়ে স্বাস্থ্যকর ত্বকের উপর বেশি জোর দেওয়া হচ্ছে আধুনিক চিকিৎসা বিজ্ঞানে।

এখন প্রশ্ন হলো কীভাবে স্বাস্থ্যকর ত্বক পাওয়া যাবে? দেশি, বিদেশি ক্রিম বা পার্লার ছাড়াও ঘরেই বসেই স্বাস্থ্যকর ত্বক পাওয়া সম্ভব। চিকিৎসকেরা বলছেন, খাদ্যাভ্যাস ঠিক করলেই ত্বক সুন্দর হবে।

আপনি কী খাবেন তার উপর নির্ভর করে আপনার ত্বক কেমন হবে। কারণ ভেতর থেকে ত্বক যেভাবে সুস্থ হয় তার সমপরিমাণ ক্রিম মেখে সম্ভব না। ত্বকের পরিচর্যায় সবার আগে আপনার খাবার তালিকায় ফল রাখুন।

ত্বকের জন্য উপকারী খাবারগুলো হচ্ছে,

কলা: কলা ত্বক ভাল রাখার জন্য অত্যন্ত উপকারী একটি ফল। এতে রয়েছে প্রচুর ভিটামিন-এ, যা স্বাস্থ্যের জন্য উপকারী। পাশাপাশি এটি ত্বকের মলিনভাব দূর করতেও সাহায্য করে।

গাজর: গাজরে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন আছে, যা শরীরে গিয়ে ভিটামিন-এ তে পরিণত হয়। নিয়মিত গাজর খেলে আপনার ত্বক থাকবে সজীব ও উজ্জ্বল। গাজর ত্বকের টিস্যুগুলোকে মেরামত করে এবং ক্ষতিকর সূর্য রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সহায়তা করে।

পানি: ত্বক ভালো রাখতে বেশি করে পানি পান করার বিকল্প নেই। প্রতিদিন অন্তত দেড় থেকে দুই লিটার পানি বা পানিযুক্ত খাদ্য খাওয়া উচিত। পানি ত্বকের ভাঁজ দূর করার পাশাপাশি শরীরে চিনি জমতে দেয় না। শরীর থেকে বিষাক্ত উপাদান ঘামের মাধ্যমে বের করে দেয় পানি। পর্যাপ্ত পানি পেলে ত্বকের কোষে পানি পৌঁছায় এবং ত্বক সজীব দেখায়। পরিমিত পানি খেলে ব্রণের উপদ্রবও কমে।

বাদাম: বাদাম ওমেগা-৩ ফ্যাটি এসিড এবং ভিটামিন-ই এর একটি অন্যতম উৎস। নিয়মিত খাবারের তালিকায় বাদাম রাখলে এর পুষ্টি উপাদানগুলো ত্বককে আরও সজীব ও মোহনীয় করে তুলবে।

ভিটামিন-সি যুক্ত ফল: ভিটামিন-সি যুক্ত ফলফলাদি ত্বকের সজীবতার জন্য জরুরি। নিয়মিত ফলমূল খেলে ত্বক ভালো থাকে। পেয়ারা, আনারস, পেঁপে, নানা রকম বেরি জাতীয় ফল ইত্যাদি ত্বককে ভালো রাখে এবং সহজে বয়সের ছাপ পড়তে দেয় না।

জিরা: জিরায় এমন কিছু উপাদান রয়েছে যা শরীরে জমে থাকা দূষিত উপাদান দূর করতে সাহায্য করে। শরীরে দুষিত পদার্থের পরিমাণ বেড়ে গেলে ত্বকে ব্রণের সমস্যা দেখা দেয়। ব্রণ ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয়। তাই প্রতিদিনের খাবারের তালিকায় জিরা রাখা উচিত।

মিষ্টি কুমড়া: ত্বকের যত্নে সবজি হিসেবে মিষ্টি কুমড়া অনেক উপকারী। মিষ্টি কুমড়ায় থাকা বিটা ক্যারোটিন শরীরে ভিটামিনের চাহিদা পূরণ করে। ত্বককে সজীব, নরম ও সতেজ রাখতে সক্ষম মিষ্টি কুমড়া। তাই খাবারে মিষ্টি কুমড়া অবশ্যই রাখবেন।

করলা: করলায় রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ যা স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও উপকারী। করলা ত্বকের রংয়ের অসমতা দূর করার পাশাপাশি উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন-সি যা কোষের ক্ষতি পুষিয়ে ত্বক সুস্থ্য রাখতে উপযোগী। তাছাড়া করলা কোলাজেন গঠনেও সহায়ক।

মাছ: মাছে ওমেগা-৩ ফ্যাট থাকে যা ত্বকের জন্য খুবই উপকারী। এই মাছ ত্বকের কোষ সজীব রাখে এবং ত্বককে ক্যান্সারের থেকে রক্ষা করে।

ত্বকের জন্য উপকারী ফল গুলোর তালিকায় রয়েছে, স্ট্রবেরির মতো ফলে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যে দাগ ছোপ থেকে ত্বককে রক্ষা করে ফল। এছাড়াও পাকা পেঁপে পেট পরিষ্কার রাখে। তার প্রভাব গিয়ে পড়ে ত্বকে। ঝলমলে উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য পাকা পেঁপের বিকল্প নেই।

ঢাকা, ০২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ