Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

স্বর্ণ থেকেও দামি যে ফল!

প্রকাশিত: ১২ নভেম্বার ২০২১, ০৩:০১

লাইভ প্রতিবেদক: ফলের মূল্য লাখ টাকারও বেশি! দাম শুনলেই অবাক হওয়ার মতো। ঋতু অনুযায়ী আমরা নানারকমের ফল খাই। যেমন- আপেল, আঙুর, কলা, লেবু, পেয়ারা আরো কত কি! এসব ফলের দামই বা আর কতো? এসব ফলের দাম খুবএকটা বেশি নয়।ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যেই রয়েছে। ঋতু অনুযায়ী ওঠা নামা করে ফলের দাম।

কিন্তু লক্ষ টাকা দিয়ে ফল অনেকেই হয়তো কোন দিন কিনবেন না। জাপানে এক সুস্বাদু ফল পাওয়া যায়। ফলটির নাম ইউবারি মেলন। এই ফল দেখতে খুব একটা সুন্দর না হলেও দাম কিন্তু আকর্ষণীয়। বাইরে থেকে দেখতে অনেকটা লাগে তরমুজের মতো। তবে, স্বাদে কিন্তু আবার কমলালেবুর কাছাকাছি।

জাপানের সংস্কৃতিতে তরমুজ সেখানকার ঐতিহ্য বহন করে। তাই জাপানে তরমুজের বিশেষ গুরুত্ব রয়েছে। ফলে উন্নত জাতের একজোড়া তরমুজ বিক্রি হয়েছে ৩২ লাখ ইয়েন মূল্যে! যা বাংলাদেশি টাকায় ২৪ লাখ ৭৬ হাজারেরও বেশি।

জানা যায়, ফলের মৌসুমে দামি ফল বেচাকেনা শুরু হয় জাপানে। তখন উচ্চবিত্তরা সামাজিক অবস্থান ও সম্মান বজায় রাখতে দামি ফল খোঁজেন। আর তাই বিক্রেতারাও তাদের কথা মাথায় রেখে দোকান সাজাতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ফল সংগ্রহ করেন।

ফল গোত্রে এটাই হচ্ছে দুনিয়ার সবচাইতে দামি ফল। চাষের পদ্ধতি এবং ক্রস-প্রজননের উদ্ভাবনের মাধ্যমে প্রতিদিন নতুন নতুন জাতের ফল ও শাকসবজি উদ্ভূত হচ্ছে। সারা বিশ্বের এক্সটিক ফলগুলি প্রায়শই আমাদের দৃষ্টি আকর্ষণ করে এবং কৌতূহল জাগিয়ে তোলে।

তবে ইউবারি মেলন তাদের সবাইকেই হয়তো ছাপিয়ে যাবে। এই ফলের যা দাম তা দিয়ে অনায়াসেই এক টুকরো জমি বা ভারী সোনার গয়না কিনে ফেলা যায়। রিপোর্ট অনুযায়ী, এক কেজি ইউবারি তরমুজের দাম ২০ লাখ টাকা পর্যন্ত হতে পারে। এই ফলটি জাপানে বিক্রি হয় এবং এটি শুধুমাত্র সমাজের শীর্ষ স্তরের ব্যক্তিরাই কিনে থাকেন। কারণ এর দাম সাধারণের ধরাছোঁয়ার বাইরে।

এই ফল বড় হতে সময় নেয় ১০০ দিন। ২০১৯ সালে এক জোড়া ইউবারি মেলন বিক্রি হয়েছিল প্রায় ৩২ লক্ষ টাকায়। জাপানে এটাই একমাত্র ফল নয়, যার দাম কেজি প্রতি লক্ষ টাকার উপর। এমন আরো বেশ কিছু ফল, সবজি পাওয়া যায়, যার দাম লাখ টাকার উপরে। এগুলোর আবার চাহিদাও অনেক। যদি পকেট পারমিট করে আর মনে সাহস থাকে, তাহলে একবার আশ মিটিয়ে নিতে পারেন ইউবারি মেলন কিনে। সূত্র: dnaindia.com

ঢাকা, ১১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ