Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবি ছাত্রী হলে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপন

প্রকাশিত: ২৩ মে ২০২৩, ০০:৫১

ইবি ছাত্রী হলে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপন

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ছাত্রীদের আবাসিক তিনটি হলে প্রথমবারের মতো ভেন্ডিং মেশিন স্থাপন করা হয়েছে। এতে হাতের মুঠোয় স্যানিটারি ন্যাপকিন সেবা পেতে যাচ্ছে ঐসব হলের প্রায় সহস্রাধিক নারী শিক্ষার্থী।

সোমবার (২২ মে) সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের খালেদা জিয়া হলের দ্বিতীয় তলায় অবস্থিত টিভি কক্ষে ভেন্ডিং মেশিন উদ্বোধন পূর্বক যৌথভাবে এক অনুষ্ঠানের আয়োজন করে ‘কান্ডারি ও ক্যাপ’।

এসময় খালেদা জিয়া হলের প্রভোস্ট ড. ইয়াসমিন আরা সাথীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলজি ইলেকট্রনিক্স, বাংলাদেশ ব্রাঞ্চের হেড অফ কর্পোরেট ব্র্যান্ডিং মাহমুদুল হাসান।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ড. শেলীনা নাসরিন, প্রভোস্ট কাউন্সিলের সভাপতি ড. দেবাশীষ শার্মা, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট ড. মিয়া মো. রাশিদুজ্জামান, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক শাম্মী আক্তার’সহ প্রমূখ।

প্রায় দু’শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে প্রধান অতিথি মাহমুদুল হাসান বলেন, গ্রামের অনেক ইয়ুথ আছে যারা অনেক ভালো কাজের সাথে সম্পৃক্ত কিন্ত ফান্ডিংয়ের অভাবে কাজ করতে পারে না। তাদের কথা চিন্তা করেই আমরা ২০১৭ সালে বাংলাদেশে এলজি অ্যাম্বাসেডর চ্যালেঞ্জ প্রোগ্রামটি শুরু করি। এই প্রোগ্রামটির মাধ্যমে এখানের তিনটি হলে ভ্যান্ডিং মেশিন স্থাপন করা হয়েছে। আশা করি এটি আপনাদের অনেক উপকারে আসবে।

অনুষ্ঠানে ক্যানার অ্যাওয়ারনেস প্রোগ্রাম (ক্যাপ) এর সভাপতি সিয়াম মির্জা বলেন, আমাদের ক্যাম্পাসে ছাত্রী হলে মেয়েদের স্যানিটারি ন্যাপকিন প্রাপ্তি সহজলভ্য ও সার্বক্ষনিক প্রাপ্তি নিশ্চিত করতে ক্যাপ ২০২০ সালে ভেন্ডিং মেশিন স্থাপনের উদ্যোগ গ্রহণ করে। দীর্ঘদিনের প্রচেষ্টা অবশেষে সফলতার মুখ দেখেছে।

এপ্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ড. শেলীনা নাসরিন বলেন, এই ক্যাপের সদস্যরা বছরঅনেক আগে হলগুলোতে ভ্যান্ডিং মেশিন বসানোর উদ্যোগ নিয়েছিলো যা করোনায় দীর্ঘসময় ক্যাম্পাস বন্ধ থাকার কারনে সম্ভব হয়নি।তো এটি এখন আমাদের হাতের নাগালে আসলো। আশাকরি আমাদের ছাত্রীরা যখন এটি ব্যবহার করবে তখন নিজেদের মধ্যে সচেতনতা থাকবে।

সভাপতির বক্তব্যে ইয়াসমিন আরা সাথী বলেন, মেনোপজ প্রকৃতির একটি স্বাভাবিক বিষয়। বাইরের দেশে যখন নারীদের মেনোপজ হয় তখন তারা আপসেট থাকে কিন্তু আমাদের দেশের নারীদের যখন হয় তখন তারা দারুণ খুশি।এই বোধের জায়গা থেকে আমাদের নিজেদের বেরিয়ে আসতে হবে। আশাকরি এলজির এই সহযোগিতা আমাদের মেয়েদের অনেক উপকারে আসবে।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন মেহেরুন নেসা মীম। অনুষ্ঠান শেষে হলটির নীচ তলায় ফিতা কেটে মেশিনটির উদ্বোধন করা হয়।

প্রসঙ্গত, ক্যানার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ), ইসলামী বিশ্ববিদ্যালয়ের একটি সেচ্ছাসেবী সংগঠন । মেয়েদের হলে স্যানেটারি ন্যাপকিনের সহজলভ্যতা নিশ্চিত করতে তারা LG কোম্পানির সার্বিক সহায়তায় সম্পূর্ণ বিনামূল্যে "Hygiene Sanitary Napkin Vending Mechine: স্থাপন স্বাপেক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে।


ঢাকা, ২২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএ//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ