Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
বিচার দাবিতে সহপাঠীদের বিক্ষোভ

বহিরাগতদের অতর্কিত হামলার শিকার ইবি শিক্ষার্থী

প্রকাশিত: ৮ মে ২০২৩, ০০:০৩

হামলার শিকার ইবি শিক্ষার্থী

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষার্থী বহিরাগতদের দ্বারা অতর্কিত হামলার শিকার হয়েছেন। শনিবার (৬ মে) রাত সাড়ে ৮টার দিকে ক্যাম্পাসের প্রধান ফটকের সামনের একটি চায়ের দোকানে এ ঘটনা ঘটে। পরে আহত শিক্ষার্থীর সহপাঠীরা হামলাকারীদের বিচার দাবি করে ক্যাম্পাসে বিক্ষোভ শেষে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়।

এক পর্যায়ে সহকারী প্রক্টরদের আশ্বাসে তারা অবস্থান কর্মসূচী স্থগিত করেন। রোববার সকাল ১১টায় এ ঘটনায় জড়িতদের বিচার ও তদন্তের দাবি জানিয়ে প্রক্টর ও ছাত্র উপদেষ্টা বরাবর লিখিত অভিযোগ দেয় ভুক্তভোগী ল‘ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোবারক হোসেন আশিক।

জানা গেছে, গত ১৬ মার্চ ব্যাচভিত্তিক অনুষ্ঠানে টি-শার্ট বিতরণকে কেন্দ্র করে ব্যবস্থাপনা বিভাগের তাসিন ইসলাম রাহিন, রাব্বি ফকির এবং ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের মোবারক হোসেন আশিকসহ কয়েকজন শিক্ষার্থী ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মুশফিকুর রহমান, রানা আহমেদ অভি এবং সাব্বির শাওনের ওপর অতর্কিত হামলা চালায়। এ ঘটনায় আহত শিক্ষার্থীরা লিখিত অভিযোগ দিলে ২২ মার্চ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে কর্তৃপক্ষ। ঘটনার দেড়মাস পেরিয়ে গেলেও তদন্ত কমিটির দৃশ্যমান কোনো অগ্রগতি লক্ষ করা যায়নি।

ঘটনার দীর্ঘদিন পেরিয়ে গেলেও বিচার না পেয়ে এবং সেই দিনের ক্ষোভ থেকে মুশফিকসহ বহিরাগত ৮/১০ জন শিক্ষার্থী আশিককে মারধর করেন বলে জানিয়েছে একটি সূত্র। এসময় তাদের হাতে লাঠি-সোঁটা ও বাঁশ ছিল বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।

লিখিত অভিযোগে আশিক বলেন, রাত পৌঁনে ৯টার দিকে ক্যাম্পাসের মেইনগেটের সামনের একটি চায়ের দোকানে আমরা দুই বন্ধু চা খেতে বসলে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুশফিকুর রহমানের নেতৃত্বে মুশফিকসহ ১৫/২০ জন লাঠি সহ দেশীয় অস্ত্র নিয়ে অতর্কিত হামলা চালায়। ধারালো অস্ত্রের আঘাতে আমার হাত কেটে যায়। পরে সবাই লাঠি ও বাঁশ দিয়ে আমার মাথা, পিঠ, হাত ও পায়ে আঘাত করলে আমি মাথায় প্রচন্ড আঘাত পাই। পরে এক বন্ধু ও এক বড়ভাই আমাকে উদ্ধার করে মেডিকেলে নিয়ে যায়।

অভিযোগপত্রে ভুক্তভোগী আরো বলেন, এটি নিঃসন্দেহে একটি হত্যা চেষ্টা। তাই আমার উপর হওয়া এই অতর্কিত হামলা ও প্রাণনাশ করতে আসা মুশফিক ও তার সহযোগীদের শনাক্ত করে দ্রুত সুবিচারের ব্যবস্থা করবেন। পাশাপাশি স্থানীয় থানায় একটি সাধারণ ডায়েরি করার বিশেষ অনুরোধ করেছেন তিনি। একইসাথে হামলা পরবর্তী ক্যাম্পাসে তার জীবনের নিরাপত্তা নিশ্চিতের দাবি করেছেন।

অভিযুক্ত মুশফিকুর রহমান ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এ বিষয়ে অভিযুক্ত মুশফিকের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ ক্যাম্পাসলাইভকে বলেন, ‘লিখিত অভিযোগ পেয়ে প্রক্টরিয়াল বডির সদস্যরা বসেছিলাম। আগের একটি ঘটনার (টি-শার্ট বিতরণ নিয়ে মারামারি) জের ধরে এ ঘটনা ঘটেছে। আগের ঘটনায় একটা তদন্ত কমিটি হয়েছিলো। সেই কমিটির কাছে বিষয়টি পাঠানো হয়েছে। কমিটি কিছু কাজ এগিয়ে রেখেছে। আমরা খুব দ্রুতই একশনে যাব। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।’

ঢাকা, ০৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ