Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

র‍্যাংকিংয়ে দুই ধাপ এগিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:১৩

ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি লাইভ: ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিংয়ে দুই ধাপ এগিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। দেশসেরা শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ২ ধাপ এগিয়ে ইবির অবস্থান এখন ৩৪ এবং বিশ্ব র‍্যাংকিংয়ে ৪ হাজার ১১৮তম।

সম্প্রতি বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং-২০২৩ (জানুয়ারি) প্রতিবেদন প্রকাশ করেছে স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স।

এরআগে, জানুয়ারি ২০২২ সংস্করণে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৩৬ এবং বিশ্ব র‍্যাংকিংয়ে ৪ হাজার ১৬২তম।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুযায়ী, দেশসেরা শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ৯৭৫), দ্বিতীয়- রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১২১০), তৃতীয়- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৩৬৫), চতুর্থ- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৪৩২), পঞ্চম- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৮২৫), ষষ্ঠ- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২০৬০), সপ্তম- ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২১২৯), অষ্টম- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৩০৯), নবম- ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‍্যাংকিং ২৪০৪) ও দশম- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৪১৪)।

এদিকে, ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে থাকা বিশ্বসেরা ৫টি বিশ্বিবদ্যালয়ের মধ্যে শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), চতুর্থ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলি ও পঞ্চম স্থানে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়সমূহের র‍্যাংকিং প্রকাশ করে আসছে। র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করা হয়ে থাকে।

ঢাকা, ০২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ