Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত

প্রকাশিত: ২১ নভেম্বার ২০২২, ০৭:৪৬

ইবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত

ইবি লাইভ: প্রভোস্ট কাউন্সিলের আয়োজনে ও ইসলামী বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সহযোগিতায় আট দলীয় আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলা মাধ্যমে শেখ রাসেল হল ও ইংরেজি মাধ্যমে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল চ্যাম্পিয়ন হয়েছে। শনিবার (১৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬ টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়।

‘আসন্ন অর্থনীতির মন্দা মোকাবেলায় সরকার যথোপযুক্ত পদক্ষেপ নিয়েছেন’ শিরোনামে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার বাংলা মাধ্যমের ফাইনালে অংশগ্রহণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল (সরকারি দল) ও শেখ রাসেল হল (বিরোধী দল)।

ইবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

ছায়া সংসদে প্রধানমন্ত্রী হিসেবে প্রস্তাবনা উত্থাপন করেন শাহজাহান আলী। এছাড়া সরকার দলীয় মন্ত্রী হিসেবে আব্দুল্লাহ আল নোমান ও দলীয় সাংসদ হিসেবে মাসুম সরকার প্রস্তাবনার পক্ষে যুক্তিতর্ক উত্থাপন করেন। বিরোধী দলীয় নেতা হিসেবে সায়েম আহমেদ, উপনেতা নাহিদ হাসান ও দলীয় সাংসদ হিসেবে নাজমুস সাকিব প্রস্তাবনার বিপক্ষে যুক্তিতর্ক উত্থাপন করেন। সেরা বিতার্কিক নির্বাচিত হয় বিরোধী দলীয় সাংসদ নাজমুস সাবিক।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. সাইফুল ইসলাম, বিজ্ঞান অনুষদের সাবেক ডিন প্রফেসর মিজানুর রহমান ও আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. আহসান-উল আম্বিয়া। বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির আহবায়ক রুমী নোমান স্পিকার এবং ফতেমাতুজ্জোহরা ইরানী সময় নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করেন।

ইবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা পুরস্কার বিতরন

এদিকে, ইংরেজি মাধ্যমে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে শহীদ জিয়াউর রহমান হলকে (সরকারি দল) হারিয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল (বিরোধী দল) চ্যাম্পিয়ন হয়। সরকারি দলে ছিলেন সাদিকুর রহমান (প্রধানমন্ত্রী), সাকিল আহমেদ (মন্ত্রী) ও শাহাব উদ্দীন ওয়াসিম (দলীয় সাংসদ) এবং বিরোধী দলে ছিলেন আরোশী আঁখি (দলীয় নেতা), শাওয়ানা সামীম (উপনেতা) ও মারজান সায়িদা (দলীয় সাংসদ)। এ পর্বে বিতর্কের প্রতিপাদ্য ছিল ‘দ্যা গভার্মেন্ট হ্যাজ টেকেন এপ্রোপ্রিয়েট মেইজার টু কন্ট্রোল ইনভারমেন্টাল পলিউশন’। এতে সরকারি দলের সাদিকুর রহমান সেরা বিতার্কিক নির্বাচিত হন।

এসময় প্রভোস্ট কাউন্সিলের সভাপতি প্রফেসর ড. দেবাশীষ শর্মার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভুঁইয়া এবং বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির মডারেটর প্রফেসর ড.মামুনুর রহমান। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রভোস্ট প্রফেসর ড. মাহবুবুল আরফিন ও পরিবহন প্রশাসক প্রফেসর ড. আনোয়ার হোসেন সহ বিভিন্ন হলের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ইবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা পুরস্কার বিতরণ

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, ‘আমার যত জায়গায় পদচারণা তার মধ্যে বিতর্কের এই জায়গাটা ছিল আমার সবচেয়ে পছন্দের। বিতর্কের মাধ্যমে আমরা যুক্তিবাদী হতে শিখি। এজন্যই বিতর্কে যুক্তির চাষ ও জোরের বিনাশ হওয়া উচিত।’

পরে অতিথি ও বিদায়ী সদস্যদের সম্মাননা স্মারক ক্রেস্ট প্রদান করা হয় এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ঢাকা, ২০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচ//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ