Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিয়ের পিঁড়িতে ইবি ছাত্রী, শর্ত ১০১ বইয়ের মোহরানা

প্রকাশিত: ৭ নভেম্বার ২০২২, ০৬:০৭

১০১ বইয়ের শর্তে বিয়ে

লাইভ প্রতিবেদক: সামাজিক ধরা-বাঁধা নিয়মকে তোয়াক্কা না করে নতুন কিছু করে দেখালেন ইবি শিক্ষার্থী। অতিতের সকল নিয়মের বেড়াজাল ভেঙে ১০১ বইয়ের দেনমোহরে বিয়ের পিঁড়িতে বসেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সাবেক শিক্ষার্থী সুমাইয়া পারভীন অন্তরা। ঘর বেধেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী রুহুল মিথুনের সঙ্গে।

চলতি বছরের গত ২৯ অক্টোবর পারিবারিকভাবে বিয়ে হয় তাদের। বিয়ের আসরেই ১০১টি বই হস্তান্তরের মধ্যদিয়ে বিয়ে সম্পন্ন হয়। বইগুলো নিয়ে পারিবারিক গ্রন্থাগার গড়ার কথা জানান নতুন এই দম্পতি। এতে কিছুটা অবাক বনে যান বিয়েতে আমন্ত্রিত অতিথিরা। বর-কনে উভয়ের বাড়ি চুয়াডাঙ্গা সদর উপজেলায়।

নববধূ সুমাইয়া পারভীন অন্তরা বলেন, সবাই ভাবে বিয়েতে অর্থ ও স্বর্ণালংকারই কেবল দেনমোহর হতে পারে। কিন্তু বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় জানতে পারি অন্য কিছুতেও দেনমোহর হতে পারে। তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম বিয়েতে ১০১টি বই দেনমোহর হিসেবে চাইবো। আমার ইচ্ছের কথা বাবা-মাকে জানালে তারা সম্মতি দেন এবং বইয়ের নাম সংগ্রহ করার পরামর্শ দেন। এরপর আমি পছন্দের ১০১টি বইয়ের নাম সংগ্রহ শুরু করি। পারিবারিকভাবে আমাদের বিয়ে ঠিক হয়। আমার প্রত্যাশা অনুযায়ী ১০১টি বই নগদ হস্তান্তর করেছেন। এতে আমি অনেক আনন্দিত।

১০১ হস্তানন্তর করলেন বর

সুমাইয়া পারভীন আরো বলেন, আমার ধারণা যে ভালোবাসে সে এমনিতেই ভালোবাসে। আর যে সাথে থাকে সে এমনিতেই সাথে থাকবে। এছাড়া আমার স্বামীর কাধে দেনমোহরের এই ঋণের বোঝা থাকুক এটাও আমি চাইনি। সমাজে উচ্চহারে দেনমোহর নির্ধারণ করা হয়। কিন্তু সেই দেনমোহরের অধিকাংশই অপরিশোধিত থাকে। ফলে দাম্পত্যজীবনে অনেকেই সুখের পায় না। এজন্য শিক্ষাজীবনেই এমন সিদ্ধান্ত নিয়েছিলাম।

জানতে চাইলে রুহুল মিথুন বলেন, বিয়ের আগে দুই পরিবারের আলোচনায় আমার শ্বশুর তার মেয়ের ইচ্ছের কথা জানান এবং ১০১টি বইয়ের লিস্ট দেন। বইগুলো খুঁজে পেতে কিছুটা কষ্ট হয়েছে তবে উপভোগ করেছি। আমারও ছোটবেলা থেকে বইয়ের প্রতি ভালোবাসা ছিল, যে কারণে বইপ্রেমী কাউকে জীবনসঙ্গী হিসেবে চাইতাম। আল্লাহ তায়ালার শুকরিয়া তিনি সময়ের পরিক্রমায় আমার সেই চাওয়া পূরণ করেছেন।

এ সময় নব-দম্পতি তাদের পারিবারিক জীবনের জন্য অনুষ্ঠানে থাকা অথিতি এবং দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

ঢাকা, ০৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ