Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
শ্রেণিকক্ষে পানি

খুলনায় ৬ শিক্ষাপ্রতিষ্ঠান পানির কারণে অঘোষিত বন্ধ

প্রকাশিত: ২৮ অক্টোবার ২০২২, ২১:৫১

খুলনায় ৬ শিক্ষাপ্রতিষ্ঠান পানির কারণে অঘোষিত বন্ধ

খুলনা লাইভ: খুলনায় ৬ শিক্ষাপ্রতিষ্ঠান অঘোষিত বন্ধ হয়েগেছে। খুলনার মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম একটি প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী গভ. ল্যাবরেটরি হাইস্কুল। স্বাধীনতার আগে ১৯৬৭ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত বর্তমানে বিদ্যালয়টিতে ১২০০ ছাত্রছাত্রী পড়াশোনা করছে। খানজাহান আলী থানার কুয়েট রোডের উত্তর পার্শ্বে বিদ্যালয়টির অবস্থান।

রোডটির একই পার্শ্বে আরও ১টি সরকারি প্রাথমিক বিদ্যালয, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, টিচার্স ট্রেনিং কলেজ, উচ্চ মাধ্যমিক প্রশিক্ষণ ইনস্টিটিউটসহ ৫টি সরকারি প্রতিষ্ঠানের অবস্থান। গভ. ল্যাবরেটরি হাইস্কুলসহ অন্য পাঁচটি সরকারি প্রতিষ্ঠান কুয়েট রোড থেকে দুই থেকে তিন ফুট নিচুতে অবস্থিত। দেড় বছর আগে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) কর্তৃপক্ষ ৬টি সরকারি প্রতিষ্ঠানের সীমানা বরাবর উত্তর পার্শ্বে তাদের ক্যাম্পাস সমপ্রসারণের লক্ষ্যে ১৬ একর জায়গা অধিগ্রহণ করে স্থানটি বালি দিয়ে ভরাট করে দেয়।

বালি ভরাটের স্থানটিতে উক্ত ৬টি প্রতিষ্ঠানের পানি নিষ্কাশনের একমাত্র নালা /খালটি বন্ধ হয়ে যায়। সেই থেকে সামান্য বৃষ্টিতেই গভ. ল্যাবরেটরি হাইস্কুলসহ অন্য পাঁচটি প্রতিষ্ঠানে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। সর্বশেষ সিত্রাংয়ের প্রভাবে অতি বর্ষণের ফলে প্রতিষ্ঠান ৬টি স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানি ঢুকে যায় প্রতিষ্ঠানগুলোর প্রশাসনিক ভবন ক্লাসরুম, প্রশিক্ষণ রুম, আবাসিক হল, অতিথি ভবনসহ ফ্যামিলি কোয়ার্টারগুলোতে।

পানিতে ভিজে নষ্ট হয়ে যায় প্রতিষ্ঠানগুলোর অনেক আসবাবপত্র। বন্ধ হয়ে যায় একাডেমিক, শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম। গভ. ল্যাবরেটরি হাই স্কুলের সামনে থেকে পানি সরে গেলেও স্যাঁতস্যাঁতে, নোংরা, দুর্গন্ধময় পরিবেশ বিরাজ করছে। ছাত্র-ছাত্রীদের খেলার মাঠটিতে পানি থৈথৈ করছে। অধিকাংশ শ্রেণিকক্ষ, বিদ্যালয়ের শিক্ষকদের নামাজ পড়ার কক্ষসহ প্রশাসনিক ভবনের ভিতর দিয়ে যাতায়াতের স্থানটিতে পানি জমে রয়েছে।

গত দেড় বছর থেকে প্রতিনিয়ত এভাবে পানি জমে থাকার ফলে এবং বাইরের নোংরা, আবর্জনাযুক্ত, ময়লা, অস্বাস্থ্যকর, দূষিত পানি প্রবেশ করার ফলে প্রশাসনিক ভবনসহ শ্রেণিকক্ষগুলো স্যাঁতসেঁতে, নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশে পরিণত হয়েছে বলে এ প্রতিবেদককে জানালেন বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক। তারা আরও জানান, বিদ্যালয়ের মাঠে প্রতিনিয়ত পানি জমে থাকার ফলে মাঠের ঘাস পচে এবং ড্রেনের ময়লা পচে বিদ্যালয়ের পুরো ক্যাম্পাসে দুর্গন্ধময় পরিবেশের সৃষ্টি হয়।

শ্রেণিকক্ষগুলোতে স্যাঁতসেঁতে পরিবেশ বিরাজ করার কারণে ছাত্র-ছাত্রীরা প্রায়শই জ্বর কাশি, সর্দি, অ্যাজমা, শ্বাসকষ্ট, এলার্জিজনিত রোগসহ অন্যান্য রোগে আক্রান্ত হচ্ছে। এছাড়া স্থায়ী জলাবদ্ধতার কারণে মাঝেমধ্যে বিদ্যালয়ের আশেপাশের কীটপতঙ্গ শ্রেণিকক্ষে প্রবেশ করে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি করে। এদিকে অস্বাস্থ্যকর, নোংরা এবং দুর্গন্ধময় পরিবেশে গত দেড় বছর ধরে বিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম পরিচালনার ব্যাপারেও অভিভাবকরা উদ্বেগ প্রকাশ করেছেন।

তারা দ্রুত এ সমস্যার সমাধানের জন্য বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। উদ্ভূত পরিস্থিতির কারণে বুধবার থেকে বিদ্যালয়টির শিক্ষা কার্যক্রমও অঘোষিতভাবে বন্ধ রয়েছে। বাকি ৫টি সরকারি প্রতিষ্ঠান যথাক্রমে প্রতিভাময়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়, খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, খুলনা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, খুলনা সরকারি টিচার্স ট্রেনিং কলেজ ও খুলনা উচ্চ মাধ্যমিক প্রশিক্ষণ ইনস্টিটিউট এর কার্যক্রমও অঘোষিতভাবে বন্ধ রয়েছে। এখনও সেই পানি সরানোর চেষ্ঠা চলছে।

ঢাকা, ২৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ