Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নারীদের ক্যান্সার সচেতনতায় উঠান বৈঠক

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বার ২০২২, ০৮:০০

নারীদের ক্যান্সার সচেতনতায় উঠান বৈঠক

ইবি লাইভ: ক্যাপ কুষ্টিয়া জোনের সভাপতি সিয়াম মির্জা বলেন, ‘দেশের সর্বশেষ মা-বোনটিকে সচেতন না করা পর্যন্ত আমরা আমাদের কার্যক্রম চালিয়ে যাব। আমি বিশ্বাস করি আমাদের সকলের প্রচেষ্টায় বাংলাদেশ থেকে একদিন ক্যান্সার নির্মূল হবে।’এমন মন্তব্য করেছেন ক্যাপ কুষ্টিয়া জোনের সভাপতি সিয়াম মির্জা।

‘যদি ক্ষতির কারণ লজ্জা হয় তাহলে আর লজ্জা নয়’স্লোগানকে সামনে রেখে নারীদের ক্যান্সার সচেতনতায় উঠান বৈঠকের আয়োজন করেছে ক্যান্সার এ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ) কুষ্টিয়া জোন (ইসলামী বিশ্ববিদ্যালয়)।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ক্যাপের মাসিক কর্মসূচির অংশ হিসেবে ঝিনাইদহ জেলার গাড়াগঞ্জের দহকোলা গ্রামে সংগঠনের সদস্য ফারজানা আক্তার স্বর্ণার বাসায় এটি অনুষ্ঠিত হয়।

এ সময় তিনি আরো বলেন, ‘ক্যাপের উদ্দেশ্যই মূলত প্রান্তিক এলাকায় আমাদের মা-বোনদের স্তন ক্যান্সার ও জরায়ুমুখ ক্যান্সার বিষয়ে সচেতনতা সৃষ্টি করা। আমরা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কাজে লাগিয়ে দ্রুত আশেপাশের এলাকায় ছড়িয়ে যাওয়ার চেষ্টা করবো। প্রত্যেকটা এলাকায়, প্রত্যেকটা গ্রামের মায়েদের কাছে পৌঁছে আমরা যেন তাদেরকে সচেতন করতে পারি।’

নুসরাত জাহান তিশার সঞ্চালনায় উঠান বৈঠকে উপস্থিত ছিলেন ক্যাপ কুষ্টিয়া জোনের সভাপতি সিয়াম মির্জা, সাবেক সাধারণ সম্পাদক নাজনীন সুলতানা মেঘ সহ সংগঠনটির অন্যান্য সদস্যরা।

বৈঠকে সভাপতি সিয়াম মির্জার সভাপতিত্বে স্তন ক্যান্সারের উপর সচেতনতা মূলক বক্তব্য রাখেন সুমাইয়া কলি ও জরায়ু মুখ ক্যান্সার বিষয়ে সচেতনতা মূলক বক্তব্য রাখেন সাদিয়া মুবাশ্বিরা। অনুষ্ঠানের শেষাংশে প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন নাজনীন সুলতানা মেঘ।

বৈঠকে উপস্থিত দহকোলা গ্রামের মা-বোনদের তথ্য সংগ্রহ করেন ফাবিহা বুশরা ও রুহানী চৌধুরী। উক্ত উঠান বৈঠক শেষে কয়েকজন মা তাদের সমস্যার কথা জানিয়েছেন। উপস্থিত ক্যাপ সদস্যরা তাদের যথাযথ দিকনির্দেশনা দিয়েছেন পাশাপাশি চিকিৎসকের পরামর্শ নেওয়ার জন্য বলেছেন।

উল্লেখ্য, পৃথিবীর অন্যান্য দেশের মত বর্তমানে বাংলাদেশের নারীরাও সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন স্তন ও জরায়ুমুখ ক্যান্সারে। বিভিন্ন পরিসংখ্যানে দেখা যায়, আমাদের দেশে প্রতি বছর স্তন ক্যান্সার ও জরায়ু মুখ ক্যান্সারে আক্রান্ত হচ্ছে প্রায় ২২ হাজার নারী। জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট এর তথ্য মতে, আমাদের দেশে নারীদের বেশির ভাগ ক্যান্সার চিহ্নিত হচ্ছে অনেক দেরিতে অর্থাৎ এডভান্স স্টেজে। আর এর বড় কারণ হলো সচেতনতার অভাব।

ঢাকা, ১৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেডআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ