Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

খুবিতে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন এফডব্লিউটি ডিসিপ্লিন

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বার ২০২২, ০৫:৫৬

খুবিতে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন এফডব্লিউটি ডিসিপ্লিন

খুবি লাইভ: খুলনা বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের অধীনে পরিচালিত এনভায়রনমেন্টাল এ্যাওয়ারনেস ক্লাবের উদ্যোগে আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ব পরিবেশ দিবস-২০২২ উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিকাল ৩টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

বিতর্কের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস। তিনি বলেন, বিতর্ক জ্ঞানের পরিধি বাড়িয়ে দেয়। বিতর্কের মাধ্যমে যেকোনো বিষয়ে খুঁটিনাটি সম্পর্কে জানা যায়। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কো-কারিকুলা, এক্সট্রা কারিকুলায় সম্পৃক্ত হয়ে নিজেদের জ্ঞান বৃদ্ধি করতে পারে। যা পরবর্তীতে তাদের কর্মজীবনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রতিযোগিতায় স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আবদুল্লাহ হারুন চৌধুরী। চূড়ান্ত পর্বে বিচারকমণ্ডলী হিসেবে দায়িত্ব পালন করেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন, অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. আব্দুল মান্নান, বায়োটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. আয়েশা আশরাফ ও ইসিই ডিসিপ্লিনের প্রফেসর সেহেরিশ খান।

বিতর্কের বিষয় ছিলো: লোকায়িত জ্ঞানই জীববৈচিত্র্য ও পরিবেশ সংরক্ষণের একমাত্র উপায়। প্রতিযোগিতায় সরকারি দল ইংরেজি ডিসিপ্লিনকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় বিরোধীদল ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি (এফডব্লিউটি) ডিসিপ্লিন। শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন চ্যাম্পিয়ন দল এফডব্লিউটি ডিসিপ্লিনের আব্দুল্লাহ আল নোমান খান। এছাড়া প্রতিযোগিতায় ২য় রানার্সআপ হয় এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন।

উল্লেখ্য, গত ৪ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ৯ দিনব্যাপী অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ২০টি ডিসিপ্লিন অংশগ্রহণ করে।

ঢাকা, ১৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেডআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ