Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবিতে ‘আরব বিশ্বে ঠাকুর ও তার উত্তরাধিকার’ সেমিনার

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বার ২০২২, ০৫:৫৩

‘আরব বিশ্বে ঠাকুর ও তার উত্তরাধিকার’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘আরব বিশ্বে ঠাকুর ও তার উত্তরাধিকার’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আরবী ভাষা ও সাহিত্য বিভাগের আয়োজনে বুধবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০ টায় রবীন্দ্র-নজরুল কলা ভবনের গগন হরকরা গ্যালারিতে এটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে আরবী ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি প্রফেসর ড. আব্দুল মোত্তালিবের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভুঁইয়া।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন সেমিনার আয়োজক কমিটির আহবায়ক প্রফেসর ড. তোজাম্মেল হোসেন। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কোলকাতা বিশ্ববিদ্যালয়ের আরবি ও পার্সিয়ান বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. ইসরাত আলী মোল্লা।

বিভাগের প্রফেসর ড. এ কে এম শামছুল হক সিদ্দীকী ও প্রফেসর ড. রফিকুল ইসলামের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রায় দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, ‘কবিগুরু ভ্রমণ পিপাসু ছিলেন। এজন্য তিনি অনেক দেশে ভ্রমণ করতেন। নন ইউরোপিয়ান হিসেবে নোবেল প্রাইজ পেয়েছেন। এটা গর্বের। তিনি ছিলেন একত্ববাদীর কবি। রবীন্দ্রনাথ তার সাহিত্যের মাধ্যমে আরবদের প্রভাবিত করেছিলেন। তেমনি আরবদের দ্বারা তিনি প্রভাবিত হয়েছিলেন।’

প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, ‘আত্মার মুক্তি এটা সবচেয়ে মানবধর্ম। আমরা মানবতার পূজা করি। ইরান ইরাকে ভাষা এবং ভাবনার নৈকট্য তৈরি করেছেন রবীন্দ্রনাথ। সাহিত্যের ক্ষেত্রে যে সসব শিক্ষক-শিক্ষার্থীদের তৃষ্ণা আছে, তাদের যদি আকৃষ্ট করতে পারি তাহলে আমরা সমৃদ্ধ হবো। গোটা বাংলাদেশ সমৃদ্ধ হবে।’

ঢাকা, ১৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ