Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবির নির্মাণাধীন পাঁচটি হলের হালচাল

প্রকাশিত: ১১ সেপ্টেম্বার ২০২২, ০৫:৫৩

ইবির নির্মাণাধীন পাঁচটি হলের হালচাল

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মেগা প্রকল্পের আওতাধীন শিক্ষার্থীদের জন্য ১০ তলা বিশিষ্ট ৪ টি নতুন হল ও শেখ রাসেল হলের সম্প্রসারণ কাজ শুরু হয়েছে। এর মধ্যে ২ টি নতুন হল সহ শেখ রাসেল হল ছেলে শিক্ষার্থী ও অন্য দুইটি নতুন হল মেয়েদের জন্য বরাদ্দ হয়েছে। ৫টি হলের কাজই এখন দৃশ্যমান রয়েছে।

২০১৮ সালে বিগত প্রশাসন মেগা প্রকল্পের জন্য ৫৩৭ কোটি টাকার বাজেট পান। যার মেয়াদ আছে এ বছরের (২০২২ সাল) ডিসেম্বর মাস পর্যন্ত। মেগা প্রকল্পের মেয়াদ রয়েছে মাত্র সাড়ে ৩ মাস। এ সময়ে মেগা প্রকল্পের কাজ শেষ করা প্রায় সম্ভব না বলে জানান সংশ্লিষ্টরা। ইবির এই নতুন ৫ টি হলের কাজ চলছে কচ্ছপ গতিতে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অফিস সূত্রে জানা যায়, মেগা প্রকল্পের আওতাধীন ৫ টি হলের জন্য মোট বাজেট রয়েছে ২৩৮ কোটি ২৫ লক্ষ টাকা। যার মধ্যে ছেলেদের প্রতি হলের জন্য বাজেট ৫৩ কোটি ১৮ লক্ষ, মেয়েদের হল প্রতি ৫৩ কোটি ৯৬ লক্ষ টাকা ও শেখ রাসেল হলের প্রবৃদ্ধির জন্য ২৩ কোটি ৯৭ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া প্রতিটি হলের জন্য ১৬ হাজার ৯ শত বর্গমিটার জমি বরাদ্দ রয়েছে।

তিনি আরও জানান, ১০ তলা বিশিষ্ট ৫ হলের কাজ শেষ হলে, নতুন প্রতিটি হলে ১ হাজার ও শেখ রাসেলে ৫ শত শিক্ষার্থীর আবাসনে সুযোগ হবে। অর্থাৎ মোট ৪ হজার ৫ শত শিক্ষার্থী হলে থাকার সুযোগ পাবেন।

সরজমিনে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, ছেলেদের ৩টি হলের, একটির ২য় তলা দৃশ্যমান। অন্য আর একটি হল ও শেখ রাসেল হলের বর্ধিত অংশের কাজ শুরু হলেও এদের কোনো দৃশ্যমান পরিবর্তন দেখা যায় নি। গাছ কেটে যায়গা পরিষ্কার করা হলেও হলের কোনো কাজ লক্ষ্য করা যায় নি।

জানা যায়, মেয়েদের নতুন দুইটি হলের কাজ গত বছর (২০২১ সাল) শুরু হলেও এখনো পাইলিং এর জন্য পিলার তৈরী করা হচ্ছে। কিন্তু এখনো পাইলিং শুরু করা হয় নি। এছাড়া মেয়েদের একটি হলের দুই তলা বিশিষ্ট হলের ডাইনিং এর এক তলা প্রায় শেষের দিকে।

এ বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অন্তর আহমেদ ক্যাম্পাস লাইভকে বলেন, আবাসিন সংকটের কারণে অনেক শিক্ষার্থীদের ক্যাম্পাসের বাইরে থেকে পড়াশোনা করা লাগে। মেগা প্রকল্পের হল বাস্তবায়ন হলে শিক্ষার্থীদের আবাসন সমস্যা অনেকাংশে সমাধান হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খান ফাবিহা ক্যাম্পাস লাইভকে বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদানে এই হল গুলোর বিকল্প নেই। তাই মেগা প্রকল্পের আওতাধীন হল গুলো সম্পূর্ণ করে নারী শিক্ষার্থীদের আবাসন বাড়াতে হবে। এতে শিক্ষার্থীদের নিরাপত্তার পাশাপাশি পড়াশোনার সুস্থ পরিবেশ নিশ্চিতে ভূমিকা রাখবে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মুন্সী সহিদ উদ্দীন মোঃ তারেক ক্যাম্পাস লাইভকে বলেন, ইবির এই মেগা প্রকল্পের মেয়াদ এ বছর ডিসেম্বর পর্যন্ত আছে। করোনার কারনে বেশ অনেকদিন হল গুলোর কাজ বন্ধ থাকায় আরও ২ বছর সময় বাড়ানোর আবেদন করা হয়েছে। এটা গ্রান্টেড হলে আমরা মেগা প্রকল্পের কাজ ঠিক মত শেষ করতে পারবো।

ঢাকা, ১০ সেপ্টেম্বর(ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেডআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ