Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

যবিপ্রবিতে প্রথম বাংলাদেশি শিক্ষার্থীকে পিএইচডি ডিগ্রি প্রদান

প্রকাশিত: ৩১ আগষ্ট ২০২২, ০৬:০৯

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

যবিপ্রবি লাইভ: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) থেকে বাংলাদেশি শিক্ষার্থী হিসেবে প্রথম পিএইচডি ডিগ্রি পেতে যাচ্ছেন শেখ শাহরিয়ার বিন রসুল। যবিপ্রবির কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. অসিকুর রহমানের তত্ত্বাবধানে "Conversion of Urban Waste to Energy through jute Waste based Activated Carbon Supported Nano-catalytic Pyrolysis Process" বিষয়ের উপর গবেষণা করেন তিনি।

মঙ্গলবার (৩০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের শেখ মুজিব একাডেমিক ভবনের ২য় তলার ভার্চুয়াল ক্লাসরুমে নিজের করা গবেষণার ফলাফল তুলে ধরেন শেখ শাহরিয়ার বিন রসুল। যবিপ্রবির ইতিহাসে তিনিই প্রথম বাংলাদেশি শিক্ষার্থী যিনি যবিপ্রবি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করতে যাচ্ছেন।

এ বিষয়ে জানতে চাইলে শেখ শাহরিয়ার ক্যাম্পাসলাইভকে বলেন, আমি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন শেষে 'পিএইচডি'র জন্য যবিপ্রবিকে বেছে নেই। প্রথম বাংলাদেশি শিক্ষার্থী হিসেবে আমার জন্য এটা অনেক প্রাপ্তির, সাথে সাথে এটি যবিপ্রবি'র জন্য একটি মাইলফলক। যেকোনো কাজ করার ক্ষেত্রে ডিপার্টমেন্ট থেকে যথেষ্ট সহযোগীতা পেয়েছি।

শেখ শাহরিয়ারের তত্ত্বাবধায়ক ড. অসিকুর রহমান জানান, ২০১৬ সালে ওই শিক্ষার্থী যখন পিএইচডি করার জন্য আবেদন করে তখন বিশ্ববিদ্যালয় অর্ডিনেন্স যথেষ্ট পরিমান আপডেট না থাকায় শিক্ষার্থীকে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। পরে করোনার কারনে গবেষণা কার্যক্রম পরিচালনা করা কঠিন হয়ে পড়ে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সরকারি সহযোগিতায় সে সমস্যা সমাধান হয়। মোট কথা গবেষণা করতে গিয়ে আমাদের উচু নিচু অনেক পথ অতিক্রম করতে হয়েছে।

সার্বিক বিষয়ে যবিপ্রবির ভিসি অধ্যাপক ড. আনোয়ার হোসেন ক্যাম্পাসলাইভকে বলেন, আমি অনেক খুশি যে আমার বিশ্ববিদ্যালয় থেকে এতো তাড়াতাড়ি পিএইচডি শিক্ষার্থী বের হচ্ছেন। আমি তত্বাবধায়ক শিক্ষক ও শিক্ষার্থীকে অভিনন্দন জানাচ্ছি। ভবিষ্যতে কোনো শিক্ষক যদি তত্বাবধায়ক হিসেবে কাজ করতে চায় তাহলে বিশ্ববিদ্যালয় প্রশাসন সবদিক দিয়ে সহযোগিতা করবে।

বিশ্ববিদ্যালয় অর্ডিনেন্স এর সর্বশেষ পরিস্থিতি জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে আমাদের কিছু নিয়ম পরিবর্তন করা হয়েছে, গবেষণা কার্যক্রম কোনো নিয়ম-কাননের জন্য বন্ধ হতে পারে না। যবিপ্রবিকে গবেষণা ধর্মী বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে সবসময় সহযোগিতা থাকবে।

উল্লেখ্য যে, এর আগে যবিপ্রবি থেকে একজন বিদেশি শিক্ষার্থী পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

ঢাকা, ৩০ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এটিএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ