Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

১০ দফা দাবি নিয়ে আন্দোলনে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৭ আগষ্ট ২০২২, ১২:০৪

১০ দফা দাবি নিয়ে আন্দোলনে খুবি শিক্ষার্থীরা

খুবি লাইভ: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) অপরাজিতা হলের আবাসিক শিক্ষার্থীরা মধ্যে রাতে হলের তালা ভেঙে আন্দোলনে নেমেছে। জানা যায়, বিভিন্ন সময় হল কর্তৃপক্ষের বাজে আচরণ, রান্নার সরঞ্জাম জব্দ করার নোটিশের প্রতিবাদসহ ১০ দফা দাবিকে সামনে রেখে আন্দোলন করছেন তারা।

মঙ্গলবার রাতে ১০.৩০ টার দিকে ছাত্রীরা প্রথমে হলের ভেতরের তালা ভেঙে বাইরে আসে। পরবর্তীতে হলের গেট খুলে হলের সামনে অবস্থান নেয় এবং আন্দোলন শুরু করে।

আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলে জনা যায়, হলের প্রোভোস্ট, সহকারী প্রোভোস্ট ছাত্রীদের সাথে বিভিন্ন ইস্যু নিয়ে হুমকি ধামকি দেওয়া থেকে শুরু করে সিট বাতিলের হুমকি দিয়ে আসছে। মঙ্গলবার এক ছাত্রী ওই হলে বটি দিয়ে গলা কাটার চেষ্টা করলে হাসপাতালে নিয়ে গেলে বেঁচে যায়।

এর পরিপেক্ষিত্রে ছাত্রীদের রান্না করার সরঞ্জাম জব্দ করার নিদের্শ দেয় হল কর্তৃপক্ষ। ইলেকট্রনিক ডিভাইসসহ, রাইস কুকার, হিটার এগুলো না সরালে যার রুমে এগুলো পাওয়া যাবে তার সিট বাতিল হয়ে যাবে বলে জানায় হল কর্তৃপক্ষ।

এছাড়াও কিছু দিন আগে ফেসবুকে কমেন্ট করাকে কেন্দ্র করে এক ছাত্রীকে ৪৫ মিনিট ধরে ধমক দেওয়া এবং তাকে শাসায় অপরাজিতা হলের এক সহকারী প্রভোস্ট। এর পরিপ্রেক্ষিত্রে শিক্ষার্থীরা প্রতিবাদ করে। এছাড়াও বিভিন্ন সমস্যা নিয়ে জানালে সমস্যা সমাধান না করে উল্টো তাদেরকে শাসানো হয় বলে জানান আন্দোলনরত ছাত্রীরা।

আন্দোলনরত ছাত্রীরা অভিযোগ করে জানান, সহকারী প্রভোস্ট ছাত্রীদের হুমকি দিয়ে বলে, হল তোমাদের সুযোগ, অধিকার নয়। যার সমস্যা সে হল থেকে নেমে যাও।

আন্দোলন চলাকালে রাত ১০ টা ৫০ মিনিটে আন্দোলনরত ছাত্রীদের সাথে কথা বলতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন। তিনি কথা বলতে আসলে শিক্ষার্থীরা জানিয়ে দেয় প্রভোস্ট লিখিত বক্তব্য ছাড়া তারা আন্দোলন প্রত্যাহার করবে না।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মোহাম্মদ শরীফ হাসান লিমন ক্যাম্পাসলাইভকে বলেন, 'আজকে যেহেতু একটি অনভিপ্রেত ঘটনা (আত্মহত্যার চেষ্টা) ঘটেছে, তার প্রেক্ষিতে হল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। আশাকরি প্রভোস্ট বডি আসলে সমস্যার সমাধান হয়ে যাবে।'

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ৪০ এ ঘটনাস্থলে প্রভোস্ট বডি উপস্থিত হয়েছেন।

এদিকে রাত ১২: ১৫ টা নাগাদ বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের শিক্ষার্থীরাও তালা ভেঙে এ আন্দোলনে যোগ দিয়েছেন।

ঢাকা, ১৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ