Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবিতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

প্রকাশিত: ১০ আগষ্ট ২০২২, ০৩:৫৩

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে র‍্যালি

ইবি লাইভ: আজ ৯ আগস্ট, আন্তর্জাতিক আদিবাসী দিবস। প্রতি বছরের মতো এবারও বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিশ্ব আদিবাসী দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (৯ আগস্ট) সকাল এগারোটায় দিবসটি উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের জিয়া মোড় থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার চত্বরে গিয়ে আলোচনা সভার মাধ্যমে শেষ হয়। এতে প্রায় শতাধিক আদিবাসী শিক্ষার্থী অংশগ্রহণ করে।

কোকো সাইন মারমার সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন সমতল আদিবাসী সংগঠনের সহ-সভাপতি স্বপন তপ্প, সাধারণ সম্পাদক জুলিয়ান হেমরন ও সদস্য নিলমনি কিসকু। এছাড়াও জুম্ম ছাত্র কল্যাণ সমিতির সভাপতি বিশাল চাকমা, সাধারন সম্পাদক অংসিংমং মারমা ও সদস্য চাইন্দাওয়াং মারমা সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা, পার্বত্য চট্টগ্রামের মতো সমতলের ৪০ লাখ ক্ষুদ্র নৃগোষ্ঠী বা আদিবাসীদের জন্য সরকারের কাছে আরেকটি মন্ত্রণালয় স্থাপনের দাবি জানান। এছাড়াও বাংলাদেশ সরকার সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে দেশের আদিবাসীদের ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায় বা উপজাতি হিসেবে আখ্যায়িত করেছে। কিন্তু বাংলাদেশের আদিবাসীরা নিজেদের আদিবাসী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন বলে জানান তারা।

এসময বক্তারা আরো বলেন, ‘দিন দিন আমাদের ভাষা হারিয়ে যাচ্ছে। আমরা আধুনিকতার সাথে মিলে নিজেদের ভাষায় কথা বলি না, এটা ভাষা বিলুপ্তের প্রধান কারণ। মাতৃভাষা মাতৃদুগ্ধের সমতূল্য। আদিবাসীদের ভাষা এভাবে অনাদরে যেন বিপন্ন না হয় সেজন্য ভাষা সংরক্ষণে সরকারকে এগিয়ে আসতে হবে।’

ঢাকা, ০৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ