Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবি: ‘কোনো লেখা লিখতে হলে লেখককে ধ্যান করতে হয়’

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২, ০২:৫৭

সাহিত্য উপস্থাপনা ও সম্মাননা প্রদান

ইবি লাইভ: বিশিষ্ট কথা সাহিত্যিক আবদুল মান্নান সরকার বলেন, ‘কোনো লেখা লিখতে হলে লেখককে আলাদা ধ্যান করতে হয়। মানুষের যখন একটা বোধ বা উপলব্ধি কাজ করে এবং সেটি ফুটিয়ে তোলার আকাঙ্খা সৃষ্টি হয়। তখন তা লেখার মাধ্যমে ফুটে ওঠে।’

সৃজনশীল সাহিত্য সৃষ্টির কলাকৌশল, সাহিত্য উপস্থাপনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বুধবার (২৭ জুলাই) সকাল ১০ টায় রবীন্দ্র-নজরুল কলা ভবনের ১০১ নং কক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের স্নাতকোত্তর শ্রেনির শিক্ষার্থীবৃন্দের আয়োজনে এটি অনুষ্ঠিত হয়।

এসময় তিনি আরো বলেন, ‘চিত্রকর্ম হাতে কলমে শেখানো যায়, ভাস্কর্য হাতে কলমে শেখানো যায় তবে কবিতা বা লেখালেখি হাতে কলমে শেখানো যায় না। একটি কবিতা এমনি এমনি আসে না। কবিতা হলো শব্দের শিল্প, শব্দের সংগ্রহ।’

সৃজনশীল সাহিত্য সৃষ্টির কলাকৌশল, সাহিত্য উপস্থাপনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি ও নাট্যকার আকছারুল ইসলাম। এছাড়াও, আলোচক হিসেবে ছিলেন আইন বিভাগের প্রফেসর ড. শাহজাহান মন্ডল, বাংলা বিভাগের প্রফেসর ড. মনজুর রহমান ও একই বিভাগের প্রফেসর ড. বাকী বিল্লাহ বিকুল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলা বিভাগের সভাপতি প্রফেসর গাজী মাহবুব মুর্শিদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলা বিভাগের প্রফেসর ড. শেখ রেজাউল করিম এবং সঞ্চালনায় ছিলেন একই বিভাগের প্রফেসর ড. রশিদুজ্জামান।

এর আগে, অনুষ্ঠানের শুরুতে বাংলা বিভাগের শিক্ষার্থীদের দেয়াল পত্রিকা ‘শৈলী’র মোড়ক উন্মোচন এবং শেষে আমন্ত্রিত অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করা হয়।

ঢাকা, ২৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ